দিওয়ালি ‘মুবারক’ বলে সমালোচিত কানাডার প্রধানমন্ত্রী

Updated By: Oct 17, 2017, 03:04 PM IST
দিওয়ালি ‘মুবারক’ বলে সমালোচিত কানাডার প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা : ‘দিওয়ালি মুবারক’ বলে এবার তোপের মুখে পড়লেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রিডিউ। ‘হ্যাপি দিওয়ালি’ কিংবা ‘দিওয়ালি কি বাধাই’ না বলে কেন ‘দিওয়ালি মুবারক’ বলা হলো, তাই নিয়ে উঠছে প্রশ্ন। তবে নেটিজেনদের একাংশের তোপের মুখে পড়েও এ বিষয়ে পাল্টা কোনও মন্তব্য করেননি ট্রিডিউ।

যদিও কানাডায় ভারতীয় রাষ্ট্রদূত বিকাশ স্বরূপ জানিয়েছেন, দীপাবলির শুভেচ্ছা জানাতে গিয়েই ‘দিওয়ালি মুবারক’ বলেছেন কানাডার প্রধানমন্ত্রী। কিন্তু,দীপাবলির সঙ্গে কেন ‘মুবারক’ শব্দ ব্যবহার করা হচ্ছে, তা নিয়ে কানাডার প্রধানমন্ত্রীর অহেতুক সমালোচনা করেছেন নেটিজেনদের একংশ।

সম্প্রতি শেরওয়ানি পরে, প্রদীপ জ্বালিয়ে কানাডায় দীপাবলির শুভেচ্ছা জানান জাস্টিন ট্রিডিউ। আর এখানেই আপত্তি জানিয়েছেন নেটিজেনদের একাংশ। ‘হিন্দু’ সংস্কৃতির’ সঙ্গে কেন আরবির মিশ্রণ করা হচ্ছে বলে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। তাঁদের দাবি, দিওয়ালি মুবারকের পরিবর্ত্তে হ্যাপি দিওয়ালিও বলতে পারতেন কানাডার প্রধানমন্ত্রী।

ভাষাবিদদের একাংশের মতে যদিও এই সমালোচনা সংকীর্ণ দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। শুভেচ্ছা জানানোর জন্যও ভিন দেশী শব্দ প্রয়োগের চলন বেশ পুরনো। তাছাড়া কানাডার প্রধানমন্ত্রী ‘হ্যাপি দিওয়ালি’ বলে শুভেচ্ছা জানাতে পারেন, টুইটারে এমন পরামর্শও দিয়েছেন অনেকে। প্রশ্ন উঠছে, ‘হ্যাপি’ শব্দটি ইংরেজি হলেও তাতে তাঁদের আপত্তি নেই কেন?