বিশ্ব ব্রহ্মান্ডে আছে আরও ৯টা 'পৃথিবী'!

গোটা সৌরজগতে এমন একটি গ্রহের কথাই আমরা জানি যেখানে প্রাণ রয়েছে। পৃথিবী। বাকি ৯টা গ্রহে প্রাণ আছে কি নেই, সেখানে বাস করা সম্ভব কিনা এসব এখনও প্রমাণ সাপেক্ষ। মহাকাশচারীরা তা নিয়ে চালিয়ে যাচ্ছেন গবেষণা। কিন্তু সৌরজগতের বাইরে কি এমন কোনও গ্রহ আছে যেখানে বাস করা সম্ভব? নাসা বলছে আছে। একটা নয়, ৯টা। গোটা বিশ্ব ব্রহ্মান্ডে আছে আরও ৯টা 'পৃথিবী'।

Updated By: May 11, 2016, 10:09 AM IST
বিশ্ব ব্রহ্মান্ডে আছে আরও ৯টা 'পৃথিবী'!
কেপলারের পাঠানো মহাকাশের ছবি।

ওয়েব ডেস্ক: গোটা সৌরজগতে এমন একটি গ্রহের কথাই আমরা জানি যেখানে প্রাণ রয়েছে। পৃথিবী। বাকি ৯টা গ্রহে প্রাণ আছে কি নেই, সেখানে বাস করা সম্ভব কিনা এসব এখনও প্রমাণ সাপেক্ষ। মহাকাশচারীরা তা নিয়ে চালিয়ে যাচ্ছেন গবেষণা। কিন্তু সৌরজগতের বাইরে কি এমন কোনও গ্রহ আছে যেখানে বাস করা সম্ভব? নাসা বলছে আছে। একটা নয়, ৯টা। গোটা বিশ্ব ব্রহ্মান্ডে আছে আরও ৯টা 'পৃথিবী'।

মহাজগতে পৃথিবীর মতো আর কোনও গ্রহ আছে কিনা সেই খোঁজ করতে ২০০৯ সালে মহাকাশে স্থাপন করা হয়েছিল কেপলার টেলিস্কোপ। সম্প্রতি এই কেপলার টেলিস্কোপ ১,২৮৪টি নতুন গ্রহের সন্ধান পেয়েছে। এই গ্রহগুলির মধ্যে ৯টি গ্রহ বাসযোগ্য বলে মনে করছে নাসা।

পৃথিবী যেমন নিজের কক্ষপথ ধরে সূর্যকে প্রদক্ষিণ করে, এইসব গ্রহগুলিও কোনও নক্ষত্রকে কেন্দ্র করে নিজেদের কক্ষপথে ঘুরতে থাকে। এদের চরিত্র ভূপৃষ্ঠের মতোই পাথুরে। এইসব গ্রহের তাপমাত্রাও পৃথিবীর মতো। এসব থেকে আশা করা হচ্ছে এখানে জলও রয়েছে তরল অবস্থায়। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, কেপলারের এই অভিযানই আমাদের বলে দেবে যে, বিশ্ব ব্রহ্মান্ডে পৃথবীতেই একমাত্র প্রাণের বাস আছে নাকি সত্যিই আছে আরও অনেক 'পৃথিবী'।

.