স্মৃতি থেকে আঁকা ম্যাপের মাধ্যমে ৩৩ বছর পরে ছেলে খুঁজে পেলেন তাঁর দুঃখিনী মা'কে

হাতে-আঁকা সেই ম্যাপটির সঙ্গে একটি গ্রামকে মেলাতে পারে পুলিস। সেই গ্রামে ছেলে-খোয়ানো এক মহিলার সন্ধানও মেলে।

Updated By: Jan 3, 2022, 05:46 PM IST
স্মৃতি থেকে আঁকা ম্যাপের মাধ্যমে ৩৩ বছর পরে ছেলে খুঁজে পেলেন তাঁর দুঃখিনী মা'কে

নিজস্ব প্রতিবেদন: লি জিংওয়েই-এর বয়স তখন চার বছর। এক শিশু অপহরণকারী চক্র তাকে ভুলিয়ে নিয়ে গিয়ে অন্য একটি পরিবারের কাছে বিক্রি করে দিয়েছিল। লি-র বাড়ি ছিল দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ঝাওতং শহরের কাছে। অপহরণকারীরা তাকে যে পরিবারটির কাছে বিক্রি করেছিল সেই পরিবারটি থাকত এর প্রায় ১৮০০ কিলোমিটার দূরে!

সেই লি এখন দক্ষিণ চিনের গুয়াংডং প্রদেশে থাকেন। তিনি বেশ কিছুকাল ধরে তাঁর প্রকৃত মা-বাবাকে খুঁজে বের করার চেষ্টা করছিলেন। তাঁর পালক পিতামাতাকে জিগ্যেস করেন এবং ডিএনএ তথ্যভাণ্ডারও অনুসন্ধান করেন তিনি। কিন্তু কিছুই পান না। শেষমেশ ইন্টারনেটের শরণাপন্ন হন। অবশেষে ২৪ ডিসেম্বর তিনি স্মৃতি থেকে তাঁর হারানো গ্রামের বাড়ি ও এর আশপাশের এলাকার একটি ছবি আঁকেন। তারপর সেটি প্রকাশ করেন একটি ভিডিও শেয়ারিং অ্যাপে।

পুলিস সেই মানচিত্রটি একটি ছোট গ্রামের সঙ্গে মেলাতে পারে। সেই গ্রামে এমন এক মহিলার সন্ধানও পাওয়া যায়, যাঁর ছেলে অনেক দিন আগে হারিয়ে গিয়েছিল। এরপর ডিএনএ নমুনা মিলিয়ে নিশ্চিত হয় যে এই মি. লি-ই হলেন ছেলে-হারানো ওই মহিলার প্রকৃত ছেলে। এভাবেই তিন দশকেরও বেশি সময় পরে একটি ম্যাপের হাত ধরে ইউনান প্রদেশে পুনর্মিলন ঘটল মা-ছেলের।

তাঁদের পুনর্মিলনের একটি ভিডিয়ো অনলাইনে প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে লি তাঁর মায়ের মুখ থেকে মাস্ক সরিয়ে তাঁকে দেখছেন, এবং তার পরে তাঁকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ছেন। অত্যন্ত মর্মস্পর্শী এই দৃশ্য দেখে আবেগপ্রবণ হয়ে পড়েছেন সকলে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: New Year’s Eve Traditions: কোথাও সৌভাগ্যের প্রতীক ভাঙা ডিশের রাশি, কোথাও আবার ঝোলানো পিঁয়াজ!

.