অর্ধশতাব্দী পরে হাতে এল হারানো মানিব্যাগ

অ্যান্টার্কটিকার রস আইল্যান্ডের একটি ভবন ভেঙে ফেলার সময় এটি পেয়েছিলেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

Updated By: Feb 11, 2021, 07:56 PM IST
অর্ধশতাব্দী পরে হাতে এল হারানো মানিব্যাগ

নিজস্ব প্রতিবেদন: ৫৩ বছর আগে হারিয়ে গিয়েছিল মানিব্যাগ। সেই ব্যাগ ফিরে পেয়েছেন এক ব্যক্তি। সম্প্রতি অপরিচিত কিছু ব্যক্তি তাঁর সঙ্গে যোগাযোগ করে ডাকযোগে তাঁকে পাঠিয়ে দেন মানিব্যাগটি।

পল গ্রিশাম (Paul Grisham)এখন আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোর (San Diego) অধিবাসী। বয়স ৯১ বছর। নৌবাহিনীর আবহাওয়াবিদ (meteorologist in the US Navy) হিসেবে কাজ করতেন তিনি। সেই কাজেই গিয়েছিলেন অ্যান্টার্কটিকায় (Antarctica)। অ্যান্টার্কটিকায় ১৩ মাস ছিলেন পল। তখন তাঁর বয়স ছিল ৩৮ বছর। ওই সময়েই হারিয়ে গিয়েছিল তাঁর মানিব্যাগ (wallet)। তবে বিষয়টি পলের আর স্পষ্ট করে মনে নেই! এক মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পল বলেছেন, 'আমি অবাক হয়ে গিয়েছি। ব্যাগটি আমাকে ফেরত দেওয়ার জন্য কয়েকজন মানুষ বেশ কষ্ট করে এটিকে খুঁজে বের করেছেন।'

আরও পড়ুন: হুমায়ূনের 'সমুদ্র বিলাসে' থাকতে পারেন আপনিও

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই মানিব্যাগে নৌবাহিনীতে কর্মরত অবস্থায় পলের পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স-সহ বেশ কিছু ব্যক্তিগত নথিপত্র ছিল। ২০১৪ সালে তাঁর মানিব্যাগটি খুঁজে পাওয়া যায়। অ্যান্টার্কটিকার রস আইল্যান্ডের (Ross Island)একটি ভবন ভেঙে ফেলার সময় এটি পেয়েছিলেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এরপর শুরু হয় পল বেঁচে আছেন কি না, সেই খোঁজ। পরে পলের বর্তমান ঠিকানা খুঁজে বের করে সেখানে পাঠানো হয় মানিব্যাগটি।

আরও পড়ুন: 7.7 মাত্রার তীব্র ভূমিকম্প (Earthquake), ছোট সুনামিতে বিপদ আপাতত কাটল

.