মেহুলের ক্যারাবিয়ান নাগরিকত্ব পাওয়ার দায় ভারতেরই, বললেন আন্টিগুয়ার প্রধানমন্ত্রী

গ্যাস্টন ব্রাউন বলেন, নাগরিকত্ব দেওয়ার আগে ভারতের আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁরাই মেহুলকে ‘ক্লিনচিট’ দিয়েছেন। এরপরই পঞ্জাব ব্যাঙ্ক জালিয়াতির খবর প্রকাশ্যে আসে

Updated By: Sep 26, 2019, 04:23 PM IST
মেহুলের ক্যারাবিয়ান নাগরিকত্ব পাওয়ার দায় ভারতেরই, বললেন আন্টিগুয়ার প্রধানমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: হিরে ব্যবসায়ী মেহুল চোক্সি একজন জালিয়াত। তাঁকে দেশের কাজে লাগানো হয়নি। ঋণখেলাপিতে অভিযুক্ত মেহুলের প্রত্যার্পণ নিয়ে ফের মুখ খুললেন অ্যান্টিগুয়া ও বারবুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন। তবে, মেহুলের অ্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়ে ভারতকেই কাঠগড়ায় দাঁড় করালেন তিনি।

গ্যাস্টন ব্রাউন বলেন, নাগরিকত্ব দেওয়ার আগে ভারতের আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁরাই মেহুলকে ‘ক্লিনচিট’ দিয়েছেন। এরপরই পঞ্জাব ব্যাঙ্ক জালিয়াতির খবর প্রকাশ্যে আসে। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রীর কথায়, মেহুল সম্পর্কে এই খবর জানা থাকলে, তাঁকে নাগরিকত্ব দেওয়া হত না। এর দায় ভারতীয় নাগরিকদের নিতে হবে। এটা ‘দুর্ভাগ্যজনক’ বলেও ব্যাখ্যা করেন গ্যাস্টন ব্রাউন।

আরও পড়ুন- আগামী ১৮ অক্টোবরের মধ্যে ফের অযোধ্যা মামলার শুনানি শেষ করার কথা বলল সুপ্রিম কোর্ট

গত বছর জানুয়ারিতে রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্ক থেকে ১৩,৫০০ কোটি টাকার ঋণ নিয়ে দেশছাড়া হন নীরব মোদী এবং তাঁর মামা মেহুল চোক্সী। নীরব মোদী ব্রিটেনে গা ঢাকা দিলেও, তাঁকে গ্রেফতার করা হয়। ব্রিটেনের আদালতে প্রত্যার্পণে মামলা চলছে। এদিনে অ্যান্টিগুয়ায় আশ্রয় নিয়ে সে দেশের নাগরিকত্ব নেন মেহুল চোক্সী। ভারতের সঙ্গে অ্যান্টিগুয়ার প্রত্যর্পণ চুক্তি না থাকায় তাঁকে দেশে ফেরানো ভারতের পক্ষে অসম্ভব হয়ে পড়ে। কিন্তু অ্যান্টিগুয়া সরকারই জানায়, মেহুল একজন ঋণখেলাপিতে অভিযুক্ত। তাঁকে ভারতে পাঠিয়ে দেওয়া হবে। অপরাধীদেরও আইনি লড়াই চালানোর সুযোগ দেওয়া উচিত, সে অধিকারেই বিচার চলছে মেহুল চোক্সীর। তাঁর কাছে আইনি সব দরজা বন্ধ হলেই ভারতে পাঠিয়ে দেওয়া হবে, আশ্বাস দেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী।