কিডনিতে অস্ত্রোপচার, হাসপাতালে ভর্তি মেলানিয়া ট্রাম্প

হাসপাতালে ভর্তি মার্কিন যুক্তরাষ্ট্রের ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্প। তাঁর কিডনিতে একটি ছোটখাটো অস্ত্রোপচার করা হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে মেলানিয়ার জনসং‌যোগ আধিকারিক স্টেফানি গ্রিসাম জানিয়েছেন, অস্ত্রোপচার সফল হয়েছে। 

Updated By: May 15, 2018, 04:28 PM IST
কিডনিতে অস্ত্রোপচার, হাসপাতালে ভর্তি মেলানিয়া ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন: হাসপাতালে ভর্তি মার্কিন যুক্তরাষ্ট্রের ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্প। তাঁর কিডনিতে একটি ছোটখাটো অস্ত্রোপচার করা হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে মেলানিয়ার জনসং‌যোগ আধিকারিক স্টেফানি গ্রিসাম জানিয়েছেন, অস্ত্রোপচার সফল হয়েছে। 
বর্তমানে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে ভর্তি রয়েছেন মেলানিয়া। তাঁকে আরও কয়েকদিন হাসাপাতালে থাকতে হতে পারে। হোয়াইট হাউসের পক্ষ থেকে আরও জানানো হয়েছে ‘এম্বলাইজেশন’ করা হয়েছে মেলানিয়ার কিডনিতে। তবে এনিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

আরও পড়ুন-কংগ্রেসের জোট-প্রস্তাব মেনে নিয়েছে জেডিএস: আজাদ  

কিডনিতে টিউমারের চিকিৎসায় ‌যে চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হয় তাকে বলা হয় অ্যাঞ্জিওমায়োলিফোমা। সাধারণভাবে কিডনিতে ৪ সেন্টিমিটারের থেকে ছোট কোনও টিউমার থাকলেই এই পদ্ধতি ব্যবহার করা হয়। কিন্তু টিউমারের আকার ৪ সেন্টিমিটারের বেশি হলে অন্য ধরনের চিকিৎসা পদ্ধতির সাহায্য নেওয়া হয়। একে বলা হয় এম্বলাইজেশন। এক্ষেত্রে যেসব রক্তবাহী উপশিরা ওই টিউমারটিতে গিয়েছে তা বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন-কর্ণাটকে ভরাডুবির পর ইভিএম কারচুপির অভিযোগ কংগ্রেসের
এম্বলাইজেশনে পায়ের শিরার মধ্য দিয়ে একটি ক্যাথিটার কিডনিতে প্রবেশ করিয়ে দেওয়া হয়। তারপর সেটিকে সুক্ষ্ম উপশিরায় প্রবেশ করিয়ে টিউমারে ‌যাওয়া রক্তবাহী জালিকাগুলিকে বন্ধ করে দেওয়া হয়।

.