বয়ে যেতে যেতেই জমে গেল জল! 'আজগুবি' বলে উল্লেখ করছেন একাংশ

এমন কিছু যে ঘটতে পারে, আদপেই তা নিয়ে কোনও ধারণা ছিল না অনেকের।

Updated By: Jan 4, 2022, 04:33 PM IST
বয়ে যেতে যেতেই জমে গেল জল! 'আজগুবি' বলে উল্লেখ করছেন একাংশ

নিজস্ব প্রতিবেদন: কত আশ্চর্য ঘটনাই যে ঘটে, তার হঠাৎ কোনও ব্যাখ্যা মেলে না। তবে, তলিয়ে ভাবলে উত্তর মেলে।

কী আশ্চর্য ঘটনা?

বরফের মধ্য দিয়ে বয়ে যাচ্ছে জলের ধারা। বইলে কী হবে, অবস্থা বদলে গেল নিমেষেই। চোখের পলকে বহমান সেই জল হয়ে গেল বরফ! ঘটনাটি ঘটেছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের স্কোয়ামিশ শহরে।

জানা গিয়েছে, গত ২৮ ডিসেম্বর বিরল এ ঘটনার ভিডিয়ো করেন এক ব্যক্তি। ভিডিয়োটি পরদিন তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন। আর তার পরেই ইন্টারনেটে ব্যাপক সাড়া পড়ে যায়।

ভিডিয়োটি শেয়ার করে ওই ব্যক্তি লেখেন, ব্রিটিশ কলম্বিয়ার স্কোয়ামিশ শহরের শ্যানন জলপ্রপাতের কাছে ঘটনাটি দেখা গিয়েছে। এটি একটি বিরল ঘটনা। চোখের সামনেই জলের প্রবাহ উধাও হয়ে সেটা জমে বরফ হয়ে গেল! তাক লাগানো ঘটনাটি দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকেই। একজন বলেছেন, এমন কিছু যে ঘটতে পারে, আদপেই তা নিয়ে কোনও ধারণা ছিল না তাঁর। 

তবে ভিডিয়োটি আদৌ সত্য কি না, তা নিয়েই কোনও কোনও মহল সন্দেহ প্রকাশ করেছে। এর জবাবও দিয়েছেন ঘটনার ভিডিয়ো-গ্রাহক। তিনি বলেছেন, 'হাতে গোনা কয়েকজন মনে করেছেন এটি ভুয়ো ভিডিয়ো। তাঁদের মতে, উল্টো দিক দিয়ে ভিডিয়োটি চালিয়ে প্রকাশ করা হয়েছে। অবশ্যই এমনটি করা হয়নি।'

কেন এমন ঘটনা, তার জবাবও মিলেছে। কানাডার আবহাওয়া-সংক্রান্ত এক টেলিভিশন চ্যানেলের আবহাওয়াবিদ ঘটনাটিকে বিরল বলে উল্লেখ করেছেন। তাঁর মতে, মাত্রাছাড়া শীতল আবহাওয়ার কারণেই এমনটি হয়ে থাকে।

ঘটনাও প্রায় তাই। গত ২৭ ডিসেম্বর স্কোয়ামিশ শহরের তাপমাত্রা ছিল মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস। সেখানে এটি এখনও পর্যন্ত রেকর্ড করা সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ১৯৬৮ সালে সর্বনিম্ন মাইনাস ১২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ফলে মাত্রাছাড়া শীতল আবহাওয়ার কারণেই বহমান জল বরফে পরিণত হয়েছে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Mexican Tequila: সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাওয়া 'ছোট মোরগ' মাছকে ফিরিয়ে দিলেন বিজ্ঞানীরা

.