Religious Freedom in India: ভারতে আক্রান্ত সংখ্যালঘুরা! ফের দাবি আমেরিকার...

Report on International Religious Freedom: প্রায় দু’শোটি দেশে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে রিপোর্টে। ভারত সম্পর্কে বলা হয়েছে, দেশের বিভিন্ন রাজ্যে সংখ্যালঘুদের উপর আক্রমণের ঘটনা ঘটেছে। মাসখানেক পরেই আমেরিকা সফরে যাওয়ার কথা মোদীর। তার আগে ধর্মীয় স্বাধীনতা নিয়ে আমেরিকার রিপোর্ট দিল্লির অস্বস্তি বাড়িয়ে দিল।

Updated By: May 17, 2023, 06:44 PM IST
Religious Freedom in India: ভারতে আক্রান্ত সংখ্যালঘুরা! ফের দাবি আমেরিকার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিষয়টা নতুন নয়, একাধিকবার এরকম ঘটেছে। সাম্প্রতিক কালে ভারতে যে সংখ্যালঘুরা একটু অস্বস্তিতে, ভারতে কোনও কোনও সম্প্রদায়ের স্বাধীন ধর্মীয় আচরণে যে একটু সমস্যা তৈরি হয়েছে, এ নিয়ে একাধিক বার ইঙ্গিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আবারও করল। গতকাল মঙ্গলবার ২০২২ সালের ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম রিপোর্ট প্রকাশিত হয়েছে। রিপোর্টটি প্রকাশ করেছেন মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ওই রিপোর্টেই আর একবার বলা হল, ভারতে সংখ্যালঘুদের নিশানা করা হচ্ছে। তবে, রিপোর্টটি প্রকাশ করে স্বয়ং অ্যান্টনি ব্লিঙ্কেন কিছু মন্তব্য করেননি।

আরও পড়ুন: Australia: ৬৫ জন মহিলাকে কারা পাঠাল ব্যবহৃত কনডোম? তদন্তে বিস্মিত পুলিস...

দুনিয়ার প্রায় দু’শোটি দেশে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে ওই রিপোর্টে। রিপোর্ট প্রকাশ করে অ্যান্টনি ব্লিঙ্কেন কিছু মন্তব্য না করলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত আমেরিকা সফরের আগেই দুদেশের সম্পর্কের মসৃণতায় খানিকটা যে রুক্ষতার জন্ম হল, তা নিয়ে কোনও সন্দেহই নেই। 

আরও পড়ুন: Australia: বাতিল হয়ে গেল কোয়াড বৈঠক! জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী...

রিপোর্টটি প্রকাশ করে আমেরিকার বিদেশ দফতরের এক আধিকারিক সাংবাদিকদের বলেছেন, মানবাধিকার রক্ষার বিষয় নিয়ে আন্তর্জাতিক স্তর থেকে ভারতের দিকে বিশেষ নজর রয়েছে। কী বেরিয়ে আসছে সেই নজরদারি থেকে? রিপোর্ট বলছে, ঘৃণাভাষণের মাধ্যমে মুসলিম সম্প্রদায়কে খোলাখুলি হুমকি দেওয়া হচ্ছে। ধর্মীয় সংখ্যালঘুদের উপর হিংসার ঘটনা ঘটছে, ধর্মস্থানে আক্রমণের ঘটনাও ঘটছে। মোট কথা গত বছর থেকে ভারতে এ ধরনের ঘটনা যেন বেশি-বেশি করে ঘটছে।

রিপোর্টে সরাসরি ভারত সরকারের দৃষ্টিভঙ্গি নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। বলা হয়েছে, ধর্মীয় সংখ্যালঘুদের নিশানা করছে যারা, কোনও কোনও ক্ষেত্রে তাদের প্রতি যেন একটু নরম মনোভাব নিয়ে এগোচ্ছে মোদী প্রশাসন। বলা হয়েছে, গুজরাত পুলিস সাদা পোশাকে সংখ্যালঘু সম্প্রদায়ের চার জনকে প্রকাশ্যে মারধর করেছে। রিপোর্টে দাবি, গোষ্ঠ সংঘর্ষ সামনে রেখে মধ্যপ্রদেশ সরকারের পুলিস মুসলিম সম্প্রদায়ের মানুষদের বাড়ি ও দোকানঘর ভেঙে দিয়েছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.