Indo-Bangla Rail: স্থগিত ঢাকা- নিউ জলপাইগুড়ি মিতালি এক্সপ্রেস

কবে চালু হবে ভারত-বাংলাদেশ ট্রেন চলাচল?

Updated By: Mar 24, 2022, 11:36 PM IST
Indo-Bangla Rail:  স্থগিত ঢাকা- নিউ জলপাইগুড়ি মিতালি এক্সপ্রেস

সেলিম রেজা, ঢাকা: প্রস্তুতি শেষ হয়নি এখনও! আপাতত স্থগিত হয়ে গেল ঢাকা- নিউ জলপাইগুড়ি মিতালি এক্সপ্রেস (Mitali Express) যাত্রা। জানালেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সরকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটী।

 দু'বছরের বেশি সময় পেরিয়ে গিয়েছে। করোনা সংক্রমণে ভারত ও বাংলাদেশের মধ্যে ট্রেন চলাচল বন্ধ। চলতি মাসের শেষের দিকে ফের মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস চালুর সিদ্ধান্ত নিয়েছিল দিল্লি ও ঢাকা। কিন্তু আপাতত পিছিয়ে গিয়েছে ভারত-বাংলাদেশ ট্রেন চলাচল। ২৬ মার্চের বদলে  এপ্রিল অথবা ১৪ এপ্রিল থেকে চলবে মৈত্রী রেল।

আরও পড়ুন: United States Air Force: ভারতীয় বংশোদ্ভূতের বড় জয়! সেনার পোশাকে তিলক পরার অনুমতি দিল মার্কিন বায়ুসেনা

মিতালি এক্সপ্রেসে যাত্রা স্থগিত করা হল কেন? এদিন বাংলাদেশের নীলফামারী শহরে কালীমন্দির নির্মাণ কাজের পরির্শন যান বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটী। তিনি জানিয়েছেন, 'আমরা বিদেশিদের টুরিস্ট ভিসা দেওয়ার প্রস্তুতি নিচ্ছি। খুব তাড়তাড়ি সেই কাজ শুরু হবে। মিতালি এক্সপ্রেস নিয়েও বাংলাদেশের সঙ্গে কথা হয়েছে। ভারতীয় রেল মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী, আপাতত মিতালি এক্সপ্রেসে যাত্রা স্থগিত করা হয়েছে'। বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার জানান, 'এখনও কিছু প্রস্তুতি বাকী রয়েছে। সেগুলি সম্পন্ন করে দ্রুত ট্রেনটি চালু করা হবে'।

আরও পড়ুন; Russia-Ukraine War: Russia-র আগ্রাসনের মাঝেই Ukraine-কে ক্ষেপণাস্ত্র সাহায্য Britain-র

এখন স্থলপথে বা নদীপথে বিদেশ নাগরিকদের টুরিস্ট ভিসায় ভারতে প্রবেশের অনুমতি নেই। স্রেফ আকাশপথই ব্যবহার করতে পারছেন পর্যটকরা। ভারত-বাংলাদেশ ট্রেন যোগাযোগ কবে চালু হবে, তা নিশ্চিত নয় এখনও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.