চন্দ্রপৃষ্ঠে স্পার্মব্যাঙ্ক! চাঁদের ভল্টে থাকবে পৃথিবীর শুক্রাণু-ডিম্বাণু

চন্দ্রপৃষ্ঠের ৮০-১০০ মিটার গভীরে প্রোথিত করে রাখা হবে স্পার্ম-এগ।

Updated By: Mar 13, 2021, 12:25 PM IST
চন্দ্রপৃষ্ঠে স্পার্মব্যাঙ্ক! চাঁদের ভল্টে থাকবে পৃথিবীর শুক্রাণু-ডিম্বাণু

নিজস্ব প্রতিবেদন: যে কোনও দিন ধ্বংস হয়ে যেতে পারে আমাদের গ্রহ। প্রাকৃতিক দুর্যোগ। মহাজাগতিক ত্রাস। কী হবে? থাকবে তো গ্রহটির অস্তিত্ব? বেঁচে থাকবে মানুষ?

সাধারণ মানুষ নয়, বিজ্ঞানীরাই ভুগছেন ধ্বংসের এই আশঙ্কায়। ফলে তাঁরা চাইছেন পৃথিবীর অস্তিত্ব অন্তত পরোক্ষ ভাবে টিকিয়ে রাখার জন্য চাঁদের মাটিতে পুঁতে রাখা হোক এই গ্রহের প্রায় ৭০ লক্ষ প্রজাতির এগ ও স্পার্ম।

আরও পড়ুন: চাঁদে একযোগে স্পেস স্টেশন বানাচ্ছে চিন-রাশিয়া

কত বিপদ যে ঘটতে পারে! হতে পারে নিউক্লিয়ার যুদ্ধ (nuclear war), ফেটে পড়তে পারে কোনও বৃহৎ আগ্নেয়গিরি (supervolcano), ধেয়ে আসতে পারে কোনও মহাজাগতিক গ্রহাণু (an asteroid) অথবা হতে পারে কোনও ভয়াবহ অতিমারী (deadly pandemic)। তাই এই সাবধানতা অবলম্বন। বিজ্ঞানীরা চাঁদে স্পার্ম-এগ রাখার বিষয়টিকে 'মডার্ন গ্লোবাল ইনসিওরেন্স পলিসি' (modern global insurance policy)বলে উল্লেখ করছেন। ক্রায়োজেনিক তাপমাত্রায় (-১৫০ ডিগ্রি সেলসিয়াস) চাঁদের মাটিতে রক্ষিত থাকবে এই স্পার্মব্যাঙ্ক। যেসব পশুপাখি বা উদ্ভিদের প্রজাতি বিপন্ন বা বিলুপ্তপ্রায়, এই ব্যাঙ্কে থাকবে তাদেরও নমুনাবীজ।

University of Arizona-র Aerospace and Mechanical Engineering-য়ে Assistant Professor জেকান থাঙ্গা (Jekan Thanga)একটি ইউটিউব ভিডিয়োয় বিষয়টি ব্যাখ্যা করেছেন। 

আরও পড়ুন: ঘণ্টায় ৭৭০০০ মাইল বেগে ছুটছে ভয়ঙ্কর এক গ্রহাণু