ভয়ঙ্কর তিমির হাত থেকে পেঙ্গুইনকে বাঁচালেন পর্যটকেরাই

আন্টার্কটিকায় ভ্রমণ করছিলেন পর্যটকেরা। তখনই তাঁদের নজরে আসে হাড়হিম করা দৃশ্য।

Updated By: Mar 12, 2021, 07:37 PM IST
ভয়ঙ্কর তিমির হাত থেকে পেঙ্গুইনকে বাঁচালেন পর্যটকেরাই

নিজস্ব প্রতিবেদন: সাধারণত এমন দৃশ্য পশু-পাখি-প্রাণী-পরিবেশ-প্রকৃতি নিয়ে অনুষ্ঠান করা টিভি চ্যানেলগুলিতেই দেখা যায়। কিন্তু একেবারে চাক্ষুষ এমন হাড়হিম করা দৃশ্য! 

দৃশ্যটি কী? একটি বড় তিমি তাড়া করেছে একটি ছোট্ট পেঙ্গুইনকে। বুঝতে পেরেই দৌড় লাগায় পেঙ্গুইনটি। কিন্তু ক্রমশ তার যাত্রা কঠিন হয়ে যায়। শেষমেশ পর্যটকেরাই (tourist) তাকে তাঁদের ডিঙিতে তুলে নেন। 

আরও পড়ুন: ঘণ্টায় ৭৭০০০ মাইল বেগে ছুটছে ভয়ঙ্কর এক গ্রহাণু

আসলে পর্যটকেরা ডিঙি করে Antarctica-র প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছিলেন। তাঁদের ডিঙিটি ভেসে যাচ্ছিল গেরলাচে স্ট্রেইটে (Gerlache Strait)। এরই মধ্যে দেখা যায়, তাঁদের ছোট ডিঙির আশেপাশে শান্ত ভাবে জলে ভেসে বেড়াচ্ছিল তিমি (whales)। আপাত নিরীহ প্রাণীকে খাবারও দিচ্ছিলেন পর্যটকেরা। কিন্তু আচমকাই আবহ বদলে যায়। কেননা ততক্ষণে জলে নেমে পড়েছে এক ছোটখাটো পেঙ্গুইন (penguin)। পর্যটকদের ছেড়ে তিমিটি তখন পেঙ্গুইনের দিকে ধেয়ে যায়। বিপদের আঁচ পেয়ে ছুট লাগায় পেঙ্গুইনটিও।

পেঙ্গুইনটি বাঁচার জন্য পর্যটকদেরই বেছে নেয়। সে ছুটে আসে ডিঙির দিকে। লাফিয়ে উঠে পড়তে চায় ডিঙিতে। প্রথমবার ব্যর্থ হলেও দ্বিতীয়বার নৌকায় উঠে পড়ে পেঙ্গুইনটি। তবে তাকে সাহায্যও করেন পর্যটকেরা। হাল ছেড়ে ফিরে যায় ক্ষুধার্ত তিমি। রুদ্ধশ্বাস সেই দৃশ্য ক্যামেরাবন্দি করার সুযোগ হাতছাড়া করেননি পর্যটকরা।

আরও পড়ুন: ফিরে এল বিলুপ্ত মাছ! বিস্মিত পরিবেশবিদেরা