মঙ্গলবার হঠাত্ ফোন, কী নিয়ে আলোচনা মোদী-ট্রাম্পের?

যদিও সোমবার ট্রাম্প জানান,  ভারতের নিয়ন্ত্রণ রেখার দিকে চিনের আগ্রাসন নিয়ে তিনি বেশ চিন্তিত। লাদাখ ও সিকিমে দুই দেশের মধ্যে বাড়তে থাকা উত্তাপের মধ্যে তিনি আরও একবার শান্তি রক্ষার আর্জি করেন

Updated By: Jun 3, 2020, 11:57 AM IST
মঙ্গলবার হঠাত্ ফোন, কী নিয়ে আলোচনা মোদী-ট্রাম্পের?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : একদিকে ভারত-চিন সীমান্তে উত্তাপ। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে বাড়তে থাকা প্রতিবাদের আগুন। মঙ্গলবার ফোনালাপে বর্তমান সময়ের এই দুই বিষয়ে শলা-পরামর্শ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কেন্দ্র সরকারের তরফে জানানো হয়, মঙ্গলবার প্রায় ২৫ মিনিট ফোনে কথা বলেন মোদী-ট্রাম্প। আলোচনার মূলে ছিল ভারত-চিন সীমান্ত ও মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান পরিস্থিতি। তবে, এর বেশি কিছু তথ্য এখনও জানানো হয়নি সরকারি তরফে। যদিও ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পরামর্শ প্রদানের ঘটনা প্রত্যাশিত। গত সপ্তাহেই ডোনাল্ড ট্রাম্প টুইটে জানান, "ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে আমি অবগত। যদি কোনওরকম মধ্যস্থতার প্রয়োজন হয় তবে আমি তা করতে তৈরি আছি।" সেই নিয়েই কি এদিন মোদীর সঙ্গে আলোচনা করলেন ট্রাম্প? তা অবশ্য জানা যায়নি।

যদিও সোমবার ট্রাম্প জানান,  ভারতের নিয়ন্ত্রণ রেখার দিকে চিনের আগ্রাসন নিয়ে তিনি বেশ চিন্তিত। লাদাখ ও সিকিমে দুই দেশের মধ্যে বাড়তে থাকা উত্তাপের মধ্যে তিনি আরও একবার শান্তি রক্ষার আর্জি করেন। অন্যদিকে মঙ্গলবার জি সেভেন সামিটে মার্কিন যুক্তরাষ্ট্রে আসার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানান ট্রাম্প। সরকারি বিবৃতিতে বলা হয়, জি সেভেন-এর নির্দিষ্ট কিছু দেশ ছাড়াও এবার ভারত-সহ আরও কিছু গুরুত্বপূর্ণ দেশকে সেই সভায় যুক্ত করার ইচ্ছা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন- দিল্লির তিহাড় জেলে থেকে  ছাড়া পেল মডেল জেসিকা লালের খুনি মনু শর্মা

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি নিয়েও আলোচনা করেন দুই দেশের প্রধান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুনর্গঠনের প্রয়োজনীয়তার প্রসঙ্গে আলোচনা করেন ডোনাল্ড ট্রাম্প। তবে, জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে যে প্রতিবাদে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্র, সে বিষয়ে কী কথা হয়েছে, তা এখনও জানা যায়নি।

.