নতুন তালিবান প্রধান মোল্লা আখতার মহম্মদ মনসুর

নতুন তালিবান প্রধান নিযুক্ত হলেন মোল্লা আখতার মহম্মদ মনসুর। শুক্রবার তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এই খবর জানান। প্রয়াত তালিবান প্রধান মোল্লা ওমরের ঘনিষ্ঠ মনসুরই এখন নতুন আমিরুল মমিনিন (নেতা ও বিশ্বাসী)।

Updated By: Jul 31, 2015, 12:12 PM IST
নতুন তালিবান প্রধান মোল্লা আখতার মহম্মদ মনসুর

ওয়েব ডেস্ক: নতুন তালিবান প্রধান নিযুক্ত হলেন মোল্লা আখতার মহম্মদ মনসুর। শুক্রবার তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এই খবর জানান। প্রয়াত তালিবান প্রধান মোল্লা ওমরের ঘনিষ্ঠ মনসুরই এখন নতুন আমিরুল মমিনিন (নেতা ও বিশ্বাসী)।

এর আগে কেতা শুরা কাউন্সিলের প্রধান ছিলেন মনসুর। পাকিস্তানের বালুচিস্তান থেকে তালিবানি কার্যকলাপ চালানো নেতাদের নিয়ে তৈরি হয়েছিল এই কেতা শুরা। পাকিস্তানে আটক থাকার পর ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে নিজের দেশ আফগানিস্তানে ফেরেন মনসুর। ২০০৭ সালের মে মাসে প্রকাশিত খবর অনুযায়ী আফগানিস্তানের খোস্ত, পাকতিয়া ও পাকতিকা প্রদেশে মাদক পাচারের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। কান্দাহারের তালিবান গভর্নরও ছিলেন তিনি।
 
২০১০ সালে ওমরের ডেপটি নিযুক্ত হওয়ার আগে আফগান সরকারের বিরুদ্ধে তালিবান যোদ্ধা নিযুক্ত করার কাজে সক্রিয় ছিলেন তিনি। নিরমুজ ও হেলমন্দ প্রদেশের তালিবান মিলিটারি কাউন্সিলের প্রধানও ছিলেন তিনি।

আফগান সরকার ঘোষণা করার একদিন পর মোল্লা ওমরের মৃত্যুর খবর নিশ্চিত করেন তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।