ভিডিয়ো: আমিরশাহিতে ভারতের রুপে কার্ডের সূচনা করে প্রসাদের লাড্ডু কিনলেন মোদী

Rupay কার্ড ব্যবহার সংযুক্ত আরব আমিরশাহির একটি দোকান থেকে লাড্ডু কেনেন নরেন্দ্র মোদী।

Updated By: Aug 24, 2019, 08:56 PM IST
ভিডিয়ো: আমিরশাহিতে ভারতের রুপে কার্ডের সূচনা করে প্রসাদের লাড্ডু কিনলেন মোদী

নিজস্ব প্রতিবেদন: সংযুক্ত আরব আমিরশাহিতে ভারতের রুপে কার্ডের সূচনা করলেন নরেন্দ্র মোদী। মধ্যপ্রাচ্যে আমিরশাহিতেই শুরু হল রুপে কার্ডের পরিষেবা।

Rupay কার্ড ব্যবহার সংযুক্ত আরব আমিরশাহির একটি দোকান থেকে লাড্ডু কেনেন নরেন্দ্র মোদী। সেখানেই তিনি বলেন, 'বাহারিনের শ্রীনাথজি মন্দিরে লাড্ডু প্রসাদ হিসেবে দেবেন।' বলে রাখি, বাহারিনের মনামায় শ্রীনাথজি-র মন্দির সংস্কারের প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। মন্দির সংস্কারের ভারতীয় মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আমিরশাহিতে Rupay কার্ডের সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনাবাসী ভারতীয় শিল্পপতিরা ও ২১টি সংস্থার প্রতিনিধিরা। সেখানে নরেন্দ্র মোদী বলেন,'রাজনৈতিক স্থিতাবস্থা ও সুস্পষ্ট নীতিমালা রয়েছে ভারতে। সে কারণে বিনিয়োগের অনুকূল গন্তব্য।' 

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার টুইট করেছেন,'সংযুক্ত আরব আমিরশাহিতে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে সূচনা হল রুপে কার্ডের। মধ্যপ্রাচ্যে আমিরশাহিই প্রথম দেশ, যেখানে রুপে কার্ড চালু হল। সংযুক্ত আরব আমিরশাহির একাধিক বাণিজ্যিক সংস্থা রুপে কার্ড গ্রহণে সম্মত হয়েছে।'        

২০১২ সালে রুপে কার্ডের সূচনা করে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া। দেশে ডিজিটাল লেনদেনে উতসাহদানের লক্ষ্যে তা করা হয়েছিল। বলা ভাল, এটা মাস্টার্স ও ভিসা কার্ডের ভারতীয় প্রতিরূপ। প্রতিবছর ৩০ লক্ষ ভারতীয় পর্যটক যান আমিরশাহিতে। রুপে কার্ড ব্যবহার করলে এক্সচেঞ্জ রেটে সাশ্রয় হবে তাঁদের। সে দেশের ১,৭৫,০০০ বাণিজ্যিক জায়গা ও ৫০০০ এটিএমে কাজ করবে রুপে কার্ড।         

আরও পড়ুন- পাকিস্তানের চেষ্টা জলে, মোদীকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিলেন আমিরশাহির যুবরাজ      

.