চিন সফরে কাল প্রেসিডেন্টের পর আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মোদী

Updated By: May 15, 2015, 09:48 AM IST
চিন সফরে কাল প্রেসিডেন্টের পর আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মোদী

তিনদিনের চিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াঙের সঙ্গে আজ সরকারিভাবে  বৈঠক করবেন প্রধানমন্ত্রী। তার আগে প্রেসিডেন্ট জি জিং পিংয়ের সঙ্গে মুখোমুখি হয়েছিলেন নরেন্দ্র মোদী।

সীমান্ত সমস্যা, শান্তি প্রতিষ্ঠা, বাণিজ্যে ভারসাম্য আনার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। চিনা প্রধানমন্ত্রী লি কেকিয়াঙের আমন্ত্রণে চিন  সফরে নরেন্দ্র মোদী। কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর শৈত্য কাটিয়ে ধীরে ধীরে ঊষ্ণতার আঁচ পেতে শুরু করে ভারত-চিন সম্পর্ক। সীমান্ত সমস্যা যদিও মাঝে মধ্যেই উদ্বেগ বাড়িয়েছে। তারমধ্যেও প্রধানমন্ত্রীর চিন সফর ঘিরে এখন সারা বিশ্বের নজর। সফরের গোড়াতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন চিনা প্রেসিডেন্ট জি জিং পিং।  প্রোটোকল ভেঙে বেজিংয়ের বাইরে শানশি প্রদেশে এসে। এর আগে  বেজিংয়ের বাইরে কোনও বিদেশি রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকের নজির কোনও চিনা রাষ্ট্রপ্রধানের নেই। নব্বই মিনিটের বৈঠকে  পারষ্পরিক সম্পর্ক দৃঢ় করা, সীমান্ত সমস্যা সমাধান, শান্তি , বাণিজ্যে উন্নয়ন নিয়ে কথা হয়েছে।

বৃহস্পতিবার ভোরে তিনদিনের চিন সফরে পৌঁছন প্রধানমন্ত্রী। বিখ্যাত টেরাকোটা ওয়ারিয়র মিউজিয়াম , গুজ প্যাগোডা ঘুরে দেখেন। শুক্রবার  চিনা প্রধানমন্ত্রী  লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদীর।  বিশ্বের অন্যতম উদীয়মান দুই দেশের রাষ্ট্রপ্রধানের বৈঠকের নির্যাস কী হয়, সেদিকেই নজর বিশ্বের।

 

.