এবার মঙ্গলে মানুষ পাঠাবে নাসা, তৈরি মহাকাশ যান ওরিয়ন

Updated By: Dec 4, 2014, 07:36 PM IST
এবার মঙ্গলে মানুষ পাঠাবে নাসা, তৈরি মহাকাশ যান ওরিয়ন

মঙ্গলে মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করে দিল নাসা। প্রস্তুত নয়া মার্কিন মহাকাশ যান ওরিয়ন। তবে পরীক্ষার জন্য প্রথমে তৈরি করা হয়েছে ওরিয়নের এমন একটা মডেল যাতে থাকবেন না কোনও মহাকাশচারী। তেমনই এক মহাকাশ যানের সফল উতক্ষেপণে উচ্ছ্বসিত নাসার বিজ্ঞানীরা।

ঠাণ্ডা যুদ্ধে জিতলে, মহাকাশ অভিযানে এখনও অ্যাডভান্টেজ রাশিয়া। কারণ আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে নিয়মিত নভোচরদের পাঠানো ও ফিরিয়ে আনার কাজে এখ ন একমাত্র  রাশিয়ার মহাকাশযান সূয়জ।  এবার মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্য সামনে রেখে দৌড় শুরু করল আমেরিকা। নতুন করে প্রতিযোগিতায় মহাকাশ অভিযানে কূটনৈতিক প্রতিযোগিতা তো রয়েছেই, মহাকাশেও রাশিয়ার সঙ্গে মার্কিনীদের প্রতিযোগিতা। দুহাজার এগারোর মার্কিন স্পেশ শাটেলটিকে ছুটি দেওয়ার পর ফের মহাকাশ যাত্রার প্রস্তুতি। এবার লক্ষ্য মঙ্গল। মহাকাশযান, ওরিয়ন। এই মহাকাশযানই মানুষকে পৌছে দিতে পারে মঙ্গলে।

প্রস্তুতিটা অনেক আগে থেকেই নিতে শুরু করেছিল নাসা। বৃহস্পতিবার তারই এক প্রকার মহড়া হয়ে গেল। আকাশে উড়ল সব চেয়ে বড় মার্কিন রকেট ডেলটা ফোর। ডেল্টা ফোরের যাত্রায় কোনও যাত্রী ছিলেন না। ইঞ্জিনিয়ররা শুধুমাত্র দেখে বোঝার চেষ্টা করলেন, কেমন হবে ওরিয়নের যাত্রা, কোন বিপদ বা ঝুঁকি থেকেই যাচ্ছে, ইত্যাদি ইত্যাদি। নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, সব কিছু ঠিক ঠাক চললে দুহাজার চল্লিসের মধ্যে চারজন সওয়ারি আর একজন মহাকাশচারীকে নিয়ে আকাশে উড়বে ওরিয়ন। মঙ্গলে মানুষের পা রাখাটা সত্যিই সম্ভব হবে।

 

.