এভারেস্ট রক্ষায় আবর্জনা দিয়ে দূষণমুক্তির শিল্পকীর্তি

প্রত্যেক অভিযাত্রীকে কম করে এক কেজি বর্জ্য ফেরত আনার অনুরোধ করা হবে।

Updated By: Jan 25, 2021, 03:42 PM IST
এভারেস্ট রক্ষায় আবর্জনা দিয়ে দূষণমুক্তির শিল্পকীর্তি

নিজস্ব প্রতিবেদন: লক্ষ্য আর্টওয়ার্ক নয়। লক্ষ্য  পরিবেশকে বর্জ্যমুক্ত করা। শিল্পের মধ্যে দিয়ে মাউন্ট এভারেস্টকে বর্জ্যমুক্ত করার প্রকল্প নিল নেপাল।

প্রতি বছর মাউন্ট এভারেস্ট (Mount Everest)জয়ের লক্ষ্যে অসংখ্য পর্বতারোহী (climbers and trekkers) সেখানে অভিযানে যান। তাঁদের যাত্রাপথে পড়ে থাকে খাবারের পাত্র, ছেঁড়া দড়ি, ছেঁড়া তাঁবু, অক্সিজেনের বোতল, প্লাস্টিকের বোতল, মই এবং আরও নানা রকম জিনিস। এর ফলে ক্রমশ দূষিত হচ্ছে এভারেস্টের পরিবেশ। নেপাল (Nepal)এবার এভারেস্ট বাঁচানোর উদ্যোগ নিল। 

Also Read: যা করতে এসেছিলাম তাই করে গেলাম, বিদায়ভাষণে ট্রাম্প

উদ্যোগটা নিছক জঞ্জাল পরিষ্কার করা নয়। পর্যটকদের ফেলে আসা বিভিন্ন জিনিস দিয়ে শিল্প সৃষ্টির পরিকল্পনা করেছে নেপাল। যে কাজের দায়িত্বে রয়েছেন টমি গুস্তাফসন (The art project director, Tommy Gustafsson)। তিনি জানান, এই কাজে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিদেশি শিল্পীদের সাহায্যও নেওয়া হবে। রয়েছে একটি সংগ্রহশালা বানানোর ভাবনাও।

তবে বর্জ্য (garbage) দিয়ে আর্টওয়ার্ক তৈরির প্রকল্পের আগেই অন্য একটি প্রকল্পের বাস্তবায়ন আগে করতে হবে বলে মনে করছে নেপাল। নেপাল ঠিক করেছে, প্রত্যেক এভারেস্ট অভিযাত্রীকে কম করে এক কেজি বর্জ্য ফেরত আনার অনুরোধ করা হবে। বিশেষজ্ঞদের ধারণা, অভিযাত্রীদের এই প্রকল্পে যুক্ত করা গেলে এভারেস্টের পরিবেশ অনেকটাই রক্ষা করা যাবে।

Also Read: মরুভূমিতে তুষারপাত! সাহারায় শিহরন

.