তীব্র খাদ্য সঙ্কট উত্তর কোরিয়ায়! পরিস্থিতি আরও খারাপ হতে পারে, আশঙ্কা রাষ্ট্রসঙ্ঘের

জুনেই অবশ্য কিম দেশের খাদ্য-পরিস্থিতি ন‌িয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। 

Updated By: Jul 8, 2021, 12:59 PM IST
 তীব্র খাদ্য সঙ্কট উত্তর কোরিয়ায়! পরিস্থিতি আরও খারাপ হতে পারে, আশঙ্কা রাষ্ট্রসঙ্ঘের

নিজস্ব প্রতিবেদন: নতুন করে সঙ্কটে উত্তর কোরিয়া। তীব্র খাদ্যাভাব দেখা দিয়েছে সে দেশে। রাষ্ট্রসঙ্ঘের উদ্বেগ, সেখানে অচিরেই আরও তীব্র হতে পারে এই সঙ্কট। 

উত্তর কোরিয়ায় (North Korea) ৮ লক্ষ ৬০ হাজার টন খাদ্যের অভাব রয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে আগামী মাস থেকেই সে দেশে প্রবল খাদ্যাভাব দেখা দিতে চলেছে বলে আশঙ্কা রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার। এ কথা বুধবার তারা জানিয়েছে। 

আরও পড়ুন: গায়িকা ব্রিটনি স্পিয়ার্সের সমর্থনে Elon Musk! #Freebritney-র পাশে দাঁড়ালেন ধনকুবের

গত বছর থেকেই নানা সমস্যায় জর্জরিত থেকেছে কিম জং উনের (Kim Jong-Un) দেশ। একদিকে অতিমারী, অন্য দিকে প্রবল ঘূর্ণিঝড় ও বন্যার দাপট। দেশের অর্থনীতিও সমস্যার সম্মুখীন। এ বছরে সেই সমস্যা-সারণিতেই আরও এক সঙ্কট এই খাদ্যাভাব।

রাষ্ট্রসঙ্ঘের (UN) রিপোর্ট অনুযায়ী, গোটা উত্তর কোরিয়ার সমস্ত মানুষের পেট ভরাতে ১১ লক্ষ টন খাদ্য প্রয়োজন। কিন্তু বাণিজ্যিক আমদানিতে মাত্রই ২ লক্ষ হাজার টনের বন্দোবস্ত করা সম্ভব হয়েছে। সুতরাং ৮ লক্ষ ৬০ হাজার টন খাদ্যের অভাব প্রকট হয়ে উঠেছে। এই ঘাটতি পূরণ করা সম্ভব না হলে অচিরেই তীব্র খাদ্যসঙ্কটের মুখে পড়বে দেশটি।

জুনেই অবশ্য কিম দেশের খাদ্য-পরিস্থিতি ন‌িয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। জানিয়েছিলেন, দেশের অর্থনীতির খানিকটা উন্নতি হলেও খাদ্য-পরিস্থিতি ভয়াবহ উঠছে। গত মাসেই দক্ষিণ কোরিয়া সরকারের থিঙ্ক ট্যাঙ্ক দাবি করেছিল, চলতি বছরে ১০ লক্ষ টন খাবারের অভাব দেখা দিতে পারে। দেখা যাচ্ছে, সেই আশঙ্কাই সত্যে পরিণত হয়েছে।
এবং এর পরে রাষ্ট্রসঙ্ঘের সাম্প্রতিক উদ্বেগও সেই দেশের মানুষের পাশাপাশি বিশ্বেরও উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: মাঝ আকাশে উধাও রাশিয়ার যাত্রীবাহী বিমান! খোঁজ নেই র‍্যাডারেও