পিছিয়ে পড়েছি আর্থিক ক্ষেত্রে, দ্বিধাহীন স্বীকারোক্তি কিমের

পার্টি কংগ্রেসে এই বক্তব্য রেখেছেন কিম জন উন।

Updated By: Jan 6, 2021, 01:18 PM IST
পিছিয়ে পড়েছি আর্থিক ক্ষেত্রে, দ্বিধাহীন স্বীকারোক্তি কিমের

নিজস্ব প্রতিবেদন: কিম জন উন বরাবরই খুব কড়া ধাতের মানুষ হিসেবেই বিশ্বরাজনীতিতে পরিচিত। ব্যর্থতার কোনও চিহ্ন তাঁর কেরিয়ারে পছন্দ করেন না তিনি। এহেন কিম সটান স্বীকার করে নিলেন অর্থনৈতিক ক্ষেত্রে দেশ ঈপ্সিত লক্ষ্যে পৌঁছতে পারেনি। 

Korea-র এক কেন্দ্রীয় সংবাদ সংস্থার  তরফে জানা গিয়েছে, পাঁচ বছর পর অষ্টমতম পার্টি কংগ্রেস হচ্ছে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের। সেখানেই কিম জং উন (Kim Jong Un) এই বিরল স্বীকারোক্তিটি করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, ২০১৬ সালে যে অর্থনৈতিক লক্ষ্য সামনে রাখা হয়েছিল (five-year economic goals), অধিকাংশ ক্ষেত্রেই তা পূরণ করা যায়নি। এটা খুবই কষ্টকর শিক্ষা এবং এর পুনরাবৃত্তি হওয়া উচিত নয়।

প্রসঙ্গত, গত বছরও উত্তর কোরিয়া তার আগের পঞ্চবার্ষিকী আর্থিক পরিকল্পনা নীরবে বাতিল করে দেয়। কারণ, উত্তর কোরিয়ার কাছে তখন পরিষ্কার হয়ে গিয়েছে যে, তার পক্ষে আর্থিক লক্ষ্য পূরণ করা সম্ভব নয়।

কিম অবশ্য অন্যান্য ক্ষেত্রে দেশের সাফল্য দাবি করেছেন। কিম জানান, শুধু মাত্র অর্থনৈতিক ক্ষেত্রের এই পিছিয়ে-পড়ার ফলে দেশের জাতীয় অর্থনীতির বৃদ্ধি দেরিতে হবে।

কেন উত্তর কোরিয়ার অর্থনৈতিক অবস্থা এমন হল, তা নিয়ে অবশ্য নানা ধন্দ। উত্তর কোরিয়া তো তাদের দেশের করোনাতথ্য খোলসা করেনি। করোনা তাদের কাবু করেনি, এমনই জানিয়েছে তারা। তাহলে কীভাবে এমন হল? অর্থনৈতিক বিশেষজ্ঞেরা ভাবছেন বিষয়টি নিয়ে। 

Also Read: দক্ষিণ কোরিয়ায় কয়েক সেকেন্ডের জন্য ৬টি সূর্য একসঙ্গে