দুনিয়াকে থোড়াই পরোয়া, ফের ভয়ংকর মিসাইল পরীক্ষা কিমের

পিয়ংইয়ংয়ের ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার পর ২০১৭ সাল থেকে প্রথমবার দক্ষিণ কোরিয়ার সরকার উত্তরের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। নতুন তালিকায় থাকা ব্যক্তিদের মধ্যে শিপিং ফার্ম এবং উত্তরের ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে সম্পর্কিত সংস্থার কর্মকর্তারা রয়েছেন। সেই সঙ্গে গণবিধ্বংসী অস্ত্রের সরবরাহ এবং সংগ্রহের সঙ্গে জড়িতদের নাম অন্তর্ভুক্ত রয়েছে।

Updated By: Oct 14, 2022, 02:49 PM IST
দুনিয়াকে থোড়াই পরোয়া, ফের ভয়ংকর মিসাইল পরীক্ষা কিমের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর কোরিয়া শুক্রবার একটি স্বল্পদুরত্বের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) এবং প্রায় ১৭০টি আর্টিলারি গুলি ছুড়েছে সামুদ্রিক ‘বাফার জোনে’। ২০১৮ আন্ত-কোরিয়ান সামরিক উত্তেজনা হ্রাস চুক্তির অধীনে সেট করা হয় এই বাফার জোন। সিউল সামরিক বাহিনী জানিয়েছে এই খবর। জয়েন্ট চিফস অফ স্টাফের মতে, দশটিরও বেশি উত্তর কোরিয়ার যুদ্ধবিমান আন্ত-কোরিয়ান সীমান্তের কাছে ভয়ঙ্কর ফ্লাইট পরিচালনা করার পরে উস্কানিমূলক এই পদক্ষেপটি আসে। এই ঘটনা দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীকে তাদের এফ-৩৫এ স্টেলথ ফাইটার এবং অন্যান্য সামরিক সম্পদ ঘটনাস্থলে নিয়ে যাওয়ার জন্য প্ররোচিত করেছিল।

জেসিএস জানিয়েছে যে তারা পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে SRBM উৎক্ষেপণটি সকাল ১.৪৯ মিনিটে বুঝত পারে এবং ক্ষেপণাস্ত্রটি প্রায় মাক ৬-এর সর্বোচ্চ গতিতে ৫০ কিমি এপোজিতে প্রায় ৭০০ কিলোমিটার উড়েছিল।

এটি হোয়াংহাই প্রদেশের মাজং-ডং থেকে হলুদ সাগরে উত্তরের প্রায় ১৩০টি আর্টিলারি শট ফায়ার করে সকাল ১.২০ থেকে ১.২৫ মিনিটের মধ্যে। অন্যদিকে গ্যাংওয়ান প্রদেশের গেইউপ-রি থেকে পূর্ব সাগরে প্রায় ৪০টি আর্টিলারি গুলি ফায়ার করেছে, সকাল ২.৫৭ মিনিট থেকে ৩.০৭ মিনিটের মধ্যে।

উত্তেজনা কমাতে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর স্বাক্ষরিত হয় সীমানা। দুই কোরিয়ার মধ্যে ব্যাপক সামরিক চুক্তির (CMA) অধীনে স্থির করা ডি ফ্যাক্টো আন্তঃকোরীয় সমুদ্র সীমানায় উত্তর সীমারেখার উত্তরে পূর্ব এবং পশ্চিম বাফার জোনে আর্টিলারি শটগুলি অবতরণ করে।

উত্তর কোরিয়ান পিপলস আর্মি পরে জানিয়েছে যে তারা দশ ঘন্টাব্যাপী দক্ষিণ কোরিয়ার আর্টিলারি মহড়ার প্রতিক্রিয়া হিসাবে ‘শক্তিশালী পাল্টা ব্যবস্থা’ নিয়েছে।

সর্বশেষ এই উস্কানির প্রতিক্রিয়ায়, দক্ষিণ কোরিয়া শুক্রবার জানিয়েছে যে তারা গত পাঁচ বছরের মধ্যে প্রথমবার পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে একতরফা নিষেধাজ্ঞার মধ্যে ১৫ উত্তর কোরিয়ার ব্যক্তি এবং ১৬টি প্রতিষ্ঠানকে কালো তালিকায় রেখেছে।

আরও পড়ুন: Russia-Ukraine war: ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে শুরু হবে তৃতীয় বিশ্বযুদ্ধ, হুঙ্কার পুতিনের!

নতুন তালিকায় থাকা ব্যক্তিদের মধ্যে শিপিং ফার্ম এবং উত্তরের ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে সম্পর্কিত সংস্থার কর্মকর্তারা রয়েছেন। সেই সঙ্গে গণবিধ্বংসী অস্ত্রের সরবরাহ এবং সংগ্রহের সঙ্গে জড়িতদের নাম অন্তর্ভুক্ত রয়েছে।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, ‘সম্প্রতি অভূতপূর্ব ফ্রিকোয়েন্সি সহ ক্ষেপণাস্ত্রর উস্কানি দেওয়ার জন্য এবং আমাদের বিরুদ্ধে কৌশলগত পরমাণু ব্যবহারের কথা বলার জন্য আমরা উত্তর কোরিয়ার তীব্র নিন্দা জানাই।‘

পিয়ংইয়ংয়ের ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার পর ২০১৭ সাল থেকে প্রথমবার দক্ষিণ কোরিয়ার সরকার উত্তরের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

মে মাসে ইউন সুক-ইওল সরকার চালু হওয়ার পর এটি উত্তরের বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.