১২ বছর বয়সিদের ক্ষেত্রে ৮০% কার্যকর ভ্যাকসিন, জানাল Novavax

নোভাভ্যাক্স প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করে, যা বহুল ব্যবহৃত অন্যান্য  ভ্যাকসিনগুলির থেকে ভিন্ন

Updated By: Feb 11, 2022, 01:54 PM IST
১২ বছর বয়সিদের ক্ষেত্রে ৮০% কার্যকর ভ্যাকসিন, জানাল Novavax
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নোভাভ্যাক্স (Novavax) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে তাদের কোভিড -১৯ ভ্যাকসিন ১২ থেকে ১৭ বছর বয়সীদের উপর করা একটি গবেষণায় নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হয়েছে। 

নোভাভ্যাক্স প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করে, যা বহুল ব্যবহৃত অন্যান্য  ভ্যাকসিনগুলির থেকে ভিন্ন। এর ডোজগুলি ব্রিটেন, ইউরোপ এবং অন্যত্র নিয়ন্ত্রকদের দ্বারা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা প্রাপ্তবয়স্কদের ব্যবহারের জন্য অনুমোদন করা হয়েছে।

নতুন তথ্যের ভিত্তিতে জানা গেছে, Novavax শীঘ্রই ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের ক্ষেত্রে ভ্যাকসিনগুলির প্রয়োগের পরিকল্পনা করছে। এই বছরের শেষের দিকে, এটি ছোট বাচ্চাদের উপর পরীক্ষা শুরু করার পরিকল্পনা করেছে। সর্বশেষ গবেষণায় গত গ্রীষ্মে ১২ থেকে ১৭ বছর বয়সী ২,২৪৭ জন মার্কিন শিশুর নাম নথিভুক্ত করা হয়েছে এবং দেখা গেছে যে দুই ডোজ ভ্যাকসিন, লক্ষণযুক্ত কোভিড -১৯ সংক্রমণ প্রতিরোধে ৮০ শতাংশ কার্যকর।

অতিরিক্ত সংক্রামক ডেল্টা ভেরিয়েন্ট থাকাকালীন ছয়জন ভ্যাকসিন গ্রহীতা ডামি শট নেওয়া ১৪টি বাচ্চার তুলনায় কম সঙ্ক্রামক কোভিড -১৯-এ আক্রান্ত হয়। 

আরও পড়ুন: BMC Election 2022: রাত পোহালেই পুরভোট, নাকা চেকিং-এ বন্দি বিধাননগর

জুন মাসে, নোভাভ্যাক্স ঘোষণা করে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোতে প্রায় ৩০,০০০ মানুষের উপর একটি সমীক্ষায় দেখা গেছে যে লক্ষণযুক্ত কোভিড -১৯ এর বিরুদ্ধে তাদের ভ্যাকসিন প্রায় ৯০ শতাংশ কার্যকর।

নোভাভ্যাক্স ভ্যাকসিনটি স্পাইক প্রোটিনের ল্যাবরেটরইতে বানানো কপি দিয়ে তৈরি করা হয়েছে যা করোনাভাইরাসকে আবরণ দিয়ে দেয় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী রাসায়নিকের সাথে মিশ্রিত থাকে। এটি Pfizer এবং Moderna-র ভ্যাকসিনগুলির থেকে ভিন্ন প্রযুক্তিতে তৈরি।

যদিও Pfizer-BioNTech ভ্যাকসিনটি শুধুমাত্র মার্কিন শিশু এবং কিশোরদের জন্য অনুমোদিত, Moderna Inc. আশা করছে শীঘ্রই এর ভ্যাকসিনের জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ক্লিয়ারেন্স পাবে।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.