বাধ্য হয়ে ওবামা কেয়ারেই থাকলেন ট্রাম্প

কেয়ার অফ ওবামা-র দিন গিয়েছে। কিন্তু 'ওবামা কেয়ার' জারি রইল আজকের আমেরিকাতেও। আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওভাল অফিসকে বিদায় জানিয়ে প্রাক্তন হয়ে গেলেও তাঁর চরম বিরোধী ট্রাম্পের জমানাতেও 'অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট' ওরফে 'ওবামা কেয়ার' রয়ে গেল বর্তমান। প্রত্যেক মার্কিন জনতার জন্য সরকারি মধ্যস্থতায় স্বাস্থ্য বিমা প্রকল্প এনেছিলেন ডেমোক্র্যাট ওবামা। তারই পোশাকী নাম 'অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট'। কিন্তু এই বিল বাতিল করে নিজের পছন্দের বিকল্প বিল আনতে গিয়ে মুখ থুবড়ে পড়লেন রিপাবলিকান ট্রাম্প। ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের নিজের দলের একটা গরিষ্ঠ অংশও এই বিলের বিরোধিতা করায় আইনসভায় বিল পাশের জন্য প্রয়োজনীয় সমর্থন সংখ্যা না থাকায় বিল পেশই করতে দিলেন না স্পিকার। অতএব জারি রইল 'সেঁকেলে' ওবামা কেয়ারই।

Updated By: Mar 27, 2017, 04:41 PM IST
বাধ্য হয়ে ওবামা কেয়ারেই থাকলেন ট্রাম্প

ওয়েব ডেস্ক: কেয়ার অফ ওবামা-র দিন গিয়েছে। কিন্তু 'ওবামা কেয়ার' জারি রইল আজকের আমেরিকাতেও। আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওভাল অফিসকে বিদায় জানিয়ে প্রাক্তন হয়ে গেলেও তাঁর চরম বিরোধী ট্রাম্পের জমানাতেও 'অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট' ওরফে 'ওবামা কেয়ার' রয়ে গেল বর্তমান। প্রত্যেক মার্কিন জনতার জন্য সরকারি মধ্যস্থতায় স্বাস্থ্য বিমা প্রকল্প এনেছিলেন ডেমোক্র্যাট ওবামা। তারই পোশাকী নাম 'অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট'। কিন্তু এই বিল বাতিল করে নিজের পছন্দের বিকল্প বিল আনতে গিয়ে মুখ থুবড়ে পড়লেন রিপাবলিকান ট্রাম্প। ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের নিজের দলের একটা গরিষ্ঠ অংশও এই বিলের বিরোধিতা করায় আইনসভায় বিল পাশের জন্য প্রয়োজনীয় সমর্থন সংখ্যা না থাকায় বিল পেশই করতে দিলেন না স্পিকার। অতএব জারি রইল 'সেঁকেলে' ওবামা কেয়ারই।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রচার পর্বে এই ওবামা কেয়ারের বিরোধিতা করে প্রতিশ্রুতির মঞ্চ মাতিয়েছিলেন ট্রাম্প। ট্রাম্পের বক্তব্য ছিল ওবামা কেয়ারের মাধ্যমে মানুষকে 'জুলুম' করা হচ্ছে এবং এই প্রকল্পে অনেক সময় বেশি খরচ পড়ছে। ফলে তিনি এই নীতি পাল্টাবেন। পক্ষান্তরে, ওবামার বলেছিলেন, তাঁর বিল তখনই খারিজ করা উচিত যদি তাঁর উত্তরসুরি তার চেয়েও ভাল বিল আনতে পারেন। (আরও পড়ুন- যোগী আদিত্যনাথ নিয়ে 'মার্কিন টিপ্পনী'র যোগ্য জবাব ভারতের)

এদিকে, ক্ষমতার কুর্সিতে বসার পর পরই ট্রাম্প একে একে 'কথা রাখতে' শুরু করেছেন। এই বিকল্প স্বাস্থ্য বিল নিয়েও তিনি প্রায় প্রথম দিন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত নিজের দলেরও বড় সংখ্যক সদস্যের সমর্থন না জোটাতেই এযাত্রায় ওবামা কেয়ারকেই জারি রাখতে বাধ্য হলেন ট্রাম্প।

.