পাক অধিকৃত কাশ্মীরে আজ নির্বাচন! কোনও অধিকার নেই পাকিস্তানের, জানাল ভারত

ভারত বারবার দাবি করে এসেছে, গিলগিট-বালটিস্তান ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরেরই অংশ। 

Updated By: Nov 15, 2020, 01:30 PM IST
পাক অধিকৃত কাশ্মীরে আজ নির্বাচন! কোনও অধিকার নেই পাকিস্তানের, জানাল ভারত

নিজস্ব প্রতিবেদন- ৭০ বছর ধরে ভারতের ভূখণ্ড কবজা করে রেখেছে পাকিস্তান। আর এবার সেই ভূখণ্ডে নির্বাচন প্রক্রিয়া চলছে। তাতে ভারতের বিদেশমন্ত্রক প্রবল আপত্তি জানিয়েছে। কিন্তু ইমরান খানের সরকার সেসবে কান দিচ্ছে না। কিছুদিন আগেই পাক অধিকৃত কাশ্মীরে গিলগিট-বালটিস্তানকে আলাদা প্রদেশ হিসাবে ঘোষণা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আর এবার পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভারতের তরফে জানানো হয়েছে, পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচন করানোর কোনও অধিকার পাকিস্তানের সরকারের নেই।

ভারত বারবার দাবি করে এসেছে, গিলগিট-বালটিস্তান ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরেরই অংশ। আর এই অংশে অবৈধভাবে কবজা করে রেখেছে পাকিস্তান। বিদেশমন্ত্রকের তরফে এদিন এক বিবৃতি জারি করে বলা হয়েছে, গিলগিট-বালটিস্তানে নির্বাচন করানোর কোনও অধিকার পাকিস্তান সরকারের নেই। আমরা জানতে পেরেছি, পাকিস্তান সরকার সেখানে ১৫ নভেম্বর নির্বাচনের আয়োজন করেছে। আমরা পাক সরকারের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করছি। ১৯৪৭ সাল থেকেই গিলগিট-বালটিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ। সেখানে বলপূর্বক অধিকার কায়েম করে রেখেছে পাকিস্তান।

আরও পড়ুন-  আলোর উত্সবে ভারতীয়দের শুভেচ্ছা ট্রাম্পের, শেয়ার করলেন দীপাবলি পালনের ছবি

আজ গিলগিট-বালটিস্তানে বিধানসভার প্রতিনিধি নির্বাচন হবে। কিছুদিন আগেই এই অঞ্চলে সফরে গিয়েছিলেন ইমরান খান। তাঁর প্রতিশ্রুতি ছিল, এই অংশটিকে আলাদা প্রদেশ হিসাবে ঘোষণা করায় উন্নয়নমূলক কাজ করতে সরকারের সুবিধা হবে। তার পরই পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচনের ঘোষণা করে সরকার। গিলগিট-বালটিস্তানে পাকিস্তানের রাজনৈতিক দলগুলি নির্বাচনী প্রচার করেছিল। পাকিস্তান তহরিক ই ইনসাফ, পাকিস্তান পিপলস পার্টি, পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের মতো পার্টিগুলি সেখানে জোরকদমে প্রচার চালিয়েছিল।