সন্ত্রাস দমনে কড়া পদক্ষেপ করলেই ফের সাহায্য পাবে পাকিস্তান, জানাল হোয়াইট হাউস

নতুন বছর শুরুর দিনে মার্কিন প্রেসিডেন্টের বিস্ফোরক টুইটের পর যে ভাবে পাকিস্তানকে রাতারাতি সব ধরনের সাহায্য বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাতে স্পষ্ট সন্ত্রাস দমনে পাকিস্তানকে ভীষণভাবে চাপে রাখতে চাইছেন ট্রাম্প।

Updated By: Jan 3, 2018, 12:55 PM IST
সন্ত্রাস দমনে কড়া পদক্ষেপ করলেই ফের সাহায্য পাবে পাকিস্তান, জানাল হোয়াইট হাউস
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: ২৪ ঘণ্টাও কাটল না, পাকিস্তানের বিরুদ্ধে সুর নরম করল হোয়াইট হাউস। কড়া সমালোচনার পাশাপাশি হোয়াইট হাউসের তরফে জানানো হল, সন্ত্রাস দমনে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করলে ফের মার্কিন সাহায্য পাবে তারা। বুধবার সাংবাদিক বৈঠকে হোয়াইট হাউসের জনসংযোগ আধিকারিক সারা স্যানডার্স জানান, সন্ত্রাসকে ধ্বংস করতে কড়া পদক্ষেপ করার স্পষ্ট বার্তা দেওয়া হচ্ছে পাকিস্তানকে। পাকিস্তান সে পথে এগোলে সাহায্যের হাত বাড়িয়ে দেবে হোয়াইট হাউস। স্যানডার্স আরও বলেন, "আরও কী কী ব্যবস্থা নেওয়া হবে তা আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই সবিস্তারে জানানো হবে।"

আরও পড়ুন- পাকিস্তানকে অনুদান বন্ধের পিছনে কলকাঠি নেড়েছে ভারত, অভিযোগ হাফিজ সইদের

প্রসঙ্গত, রাষ্ট্রসংঘের মার্কিন স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালে জানিয়েছিলেন, পাকিস্তানের জন্য সামরিক খাতে বরাদ্দ সাহায্য সাময়িকভাবে রদ করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের কড়া সমালোচনার পর পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে মার্কিন বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, দীর্ঘদিনের বন্ধু পাকিস্তান। আমরা জানি সে দেশের মাটিতে কী কী সমস্যা রয়েছে। সেই সব সমস্যার সমাধানে সচেষ্ট মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তান সব সমস্যা সমাধান করতে পারবে দাবি করছি না, কিন্তু পাকিস্তানের কী করা উচিত সেটা তারা জানে। এদিন, বিদেশ মন্ত্রকের তরফে পাকিস্তানের নানা ইস্যু নিয়ে ব্যাখ্যা করা হয়।

আরও পড়ুন- মার্কিন সাহায্য বন্ধ, তড়িঘড়ি বৈঠক ডাকল পাক প্রধানমন্ত্রী

নতুন বছর শুরুর দিনে মার্কিন প্রেসিডেন্টের বিস্ফোরক টুইটের পর যে ভাবে পাকিস্তানকে রাতারাতি সব ধরনের সাহায্য বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাতে স্পষ্ট সন্ত্রাস দমনে পাকিস্তানকে ভীষণভাবে চাপে রাখতে চাইছেন ট্রাম্প। কিন্তু কূটনীতিক বিশেষজ্ঞদের মতে, সময় যত গড়িয়েছে, মার্কিন প্রশাসনের সুরও নরম হয়েছে। পাকিস্তানের মতো 'বন্ধু দেশ'-কে সহজে হাতছাড়া করতে চাইছে না হোয়াইট হাউস বলে মত কূটনীতিকদের। অন্যদিকে ট্রাম্পের সব অভিযোগ অস্বীকার করে 'আসল সত্য' ফাঁস করার পথে হাঁটছে আব্বাসি সরকার।

আরও পড়ুন- বিপাকে পাক! জঙ্গি মদত দেওয়ায় বড় অঙ্কের সামরিক সাহায্য বাতিল আমেরিকার

.