চাপে পাকিস্তান, আইএসআই নিয়ে কটাক্ষ মার্কিন সেনাকর্তার

Updated By: Oct 4, 2017, 06:16 PM IST
চাপে পাকিস্তান, আইএসআই নিয়ে কটাক্ষ মার্কিন সেনাকর্তার

ওয়েব ডেস্ক : প্রবল চাপে পাকিস্তান। পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের বিরুদ্ধে জঙ্গিযোগের অভিযোগ তুললেন মার্কিন  শীর্ষ সেনাকর্তা। পাক সরকারের রক্তচাপ বাড়িয়ে মার্কিন প্রতিরক্ষা সচিবের হুঁশিয়ারি, সন্ত্রাসে লাগাম দিক পাকিস্তান। নয়তো আমেরিকার জোটসঙ্গীর স্বীকৃতি হারাতে হতে পারে ।

জঙ্গিদের আঁতুড়ঘর পাকিস্তান।  ইন্ধন পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের। এই অভিযোগ শোনা গেছে বারবার। এই প্রথম মার্কিন কংগ্রেসে আইএসআইকে  কাঠগড়ায় তোলা হল। সরাসরি তোপ দেগেছেন মার্কিন শীর্ষ সেনাকর্তা জেনারেল জোসেফ ডানফোর্ড। সেনেটে আফগানিস্তান সংক্রান্ত শুনানিতে তাঁর দাবি, এটা পরিষ্কার যে আইএসআইয়ের সঙ্গে জঙ্গি গোষ্ঠীগুলির সরাসরি যোগাযোগ আছে। সুর আরও চড়িয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস। সেনেটে তাঁর সাফ বক্তব্য, পাকিস্তান সরকার সন্ত্রাস দমনে উদ্যোগ নিলেও, মনে হয়আইএসআইয়ের নিজস্ব বিদেশ নীতি আছে।

পাকিস্তান যে আমেরিকার বিশেষ জোট সঙ্গীর মর্যাদা পায়, তাও বাতিল করার ইঙ্গিত দিয়েছেন ম্যাটিস। সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে শুরু থেকেই কড়া মনোভাব নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এই প্রথম সরাসরি কাঠগড়ায় আইএসআই। আন্তর্জাতিক মহলে কোণঠাসা পাকিস্তানের উদ্বেগ আরও বাড়িয়ে দিল ওয়াশিংটন।

আরও পড়ুন, দু'টুকরো হতে চলেছে স্পেন, চলতি সপ্তাহের শেষে স্বাধীনতা ঘোষণা করতে চলেছে ক্যাতালুনিয়া

.