চিনা নুন বিক্রি বন্ধ করে দিল পাকিস্তান

পঞ্জাব ফুড অথোরিটি আরও জানিয়েছে, চিন যে পদ্ধতিতে এই নুন বানাচ্ছে, তা ব্যবহার বিপজ্জনক। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে আরও বেশি বিপজ্জনক। মানসিক ভারসাম্য হারাচ্ছে বলে দাবি করা হয়েছে পঞ্জাব সরকারের তরফে।

Updated By: Jan 16, 2018, 09:02 PM IST
চিনা নুন বিক্রি বন্ধ করে দিল পাকিস্তান

সংবাদ সংস্থা: চিনা নুন বিক্রি বন্ধ করল পাকিস্তানের পঞ্জাব সরকার। পঞ্জাব সরকারের ফুড অথোরিটি তরফে জানানো হয়, চিনা নুনে (আজিনামোতো) রয়েছে অত্যাধিক পরিমাণে মোনোসোডিয়াম গ্লুমেট। এই নুন ব্যবহারে এখানকার মানুষের মাথা ব্যাথ্যা, হার্টের রোগ এমনকী ক্যানসারে প্রবণতা বাড়ছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন- হঠাত্ গাড়ি লুকিং গ্লাসে অদ্ভুত চাওনি রেড-বেলিড ব্ল্যাক সাপের...

পঞ্জাব ফুড অথোরিটি আরও জানিয়েছে, চিন যে পদ্ধতিতে এই নুন বানাচ্ছে, তা ব্যবহার বিপজ্জনক। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে আরও বেশি বিপজ্জনক। মানসিক ভারসাম্য হারাচ্ছে বলে দাবি করা হয়েছে পঞ্জাব সরকারের তরফে। এই নুন খাওয়ার ফলেই এখানকার অধিবাসীরা অনবরত বমি, অস্থরিতা এবং দুশ্চিন্তা ভুগছেন। চিকিত্সকরাও একই মত পোষণ করছেন বলে জানানো হয়।

আরও পড়ুন- শিকলে বাঁধা ১২ জন ক্ষুধার্ত ভাইবোনকে বাঁচাল বছর সাতেরোর এক মেয়ে

তবে চিন সরকারিভাবে কোনও বিবৃতি না দিলেও, বিষেশজ্ঞদের একাংশ মনে করছেন, শুধু পঞ্জাবে নয়, গোটা পাকিস্তানে এক দশক ধরে এই নুন রপ্তানি করছে চিন। হঠাত্ আজ এমন অভিযোগ আনা হচ্ছে কেন? এই নুন নিষেধাজ্ঞার পিছনে কূটনীতি আছে কিনা তাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- গাড়ি শূন্য উড়ে গিয়ে সজোরে ধাক্কা মারল দোতলার দেওয়ালে!

.