মাদক ব্যবসায় জড়িত, গ্রেফতার টিয়া পাখি

 টিয়া পাখির বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে রমরমিয়ে চলছিল মাদক ব্যবসা।

Updated By: Apr 27, 2019, 12:28 PM IST
মাদক ব্যবসায় জড়িত, গ্রেফতার টিয়া পাখি

নিজস্ব প্রতিবেদন : টিয়া পাখির বুদ্ধিমত্তা নিয়ে নতুন করে কিছু বলার প্রয়োজন পড়ে না। টিয়া পাখির সেই বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে রমরমিয়ে চলছিল মাদক ব্যবসা। টিয়া পাখির কথা বলার ক্ষমতা মাদক পাচারে সাহায্য করত। কিন্তু শেষ রক্ষা হল না। মাদক পাচারের সঙ্গে জড়িত একটি চক্র পুলিসের জালে পড়েছে। সঙ্গে সেই প্রশিক্ষিত টিয়া পাখিটিকেও গ্রেফতার করেছে পুলিস।

আরও পড়ুন-  জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু হতেই পরপর বিস্ফোরণ; গুলির লড়াই শ্রীলঙ্কায়, গ্রেফতার ৭

ব্রাজিলের পিয়াউই প্রদেশের ঘটনা। মাদক পাচার চক্রের এক যুবক ও যুবতীকে গ্রেফতার করেছে ব্রাজিলের পুলিশ। প্রশিক্ষিত সেই টিয়া পাখির কথা বলার ক্ষমতা ও বুদ্ধিমত্তার পরিচয় পেয়ে অবশ্য চমকে উঠেছেন স্থানীয় পুলিশ কর্মকর্তারা। এর আগে টিয়া পাখির বিশেষ ক্ষমতাকে কাজে লাগিয়ে মাদক ব্যবসার এমন নিদর্শন নেই বললেই চলে। ব্রাজিলের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, এক দল কোকেন ব্যবসায়ীর সন্ধান পেয়েছিল পুলিশ। চক্রের পাণ্ডা তাঁর জানালাবিহীন বাড়ির সামনে একটি পোষা টিয়া পাখি রাখতেন। বাড়ির সামনাসামনি পুলিস পৌঁছলেই টিয়া পাখিটি বলে উঠত, মামেয় পুলিশিয়া। অর্থাত্, বাড়িতে পুলিশ এসেছে। টিয়া পাখির থেকে  সংকেত পেয়েই চক্রের সবাই গা ঢাকা দিত।

আরও পড়ুন-  কলম্বো লাগোয়া শহরে ফের বিস্ফোরণ, আতঙ্ক ফিরল শ্রীলঙ্কায়

ব্রাজিল পুলিসের এক আধিকারিক জানিয়েছেন, ''আমরা এদিন অভিযানে গেলেও টিয়া পাখিটি একইভাবে সংকেত দিতে শুরু করে। তবুও আমরা ওদের দুজনকে গ্রেফতার করতে পেরেছি। টিয়া পাখিটিকে দীর্ঘদিন ধরে ওরা প্রশিক্ষণ দিয়েছিল। আমরা পাখিটিকে আটক করেছি।'' সবচেয়ে মজার ব্যাপার, আটক করে থানায় আনার পর থেকে টিয়া পাখিটি একটি শব্দও করেনি। সারাক্ষণই চুপ করে বসে ছিল। টিয়াটিকে আপাতত একটি চিড়িয়াখানায় পাঠানো হয়েছে।

.