দিল্লির পরে নিজের দেশেই বিপাকে, পোর্টল্যান্ডে আইন না মানার জন্য উবার-এর বিরুদ্ধে মামলা দায়ের

ভারতের পর নিজের দেশেই বিপাকে পড়ল আন্তর্জাতিক ট্যাক্সি বুকিং সার্ভিস উবার। মার্কিনি শহর পোর্টল্যান্ডে উবারের বিরুদ্ধে আদালতে বেআইনিভাবে সার্ভিস চালানোর অভিযোগ দায়ের করা হল। দিল্লিতে উবার-এর গাড়িতে উবারেরই এক ড্রাইভার এক ফিন্যান্স অ্যাডভাইসারকে ধর্ষণ করার অপরাধে অভিযুক্ত হওয়ার পর রাজধানীতে গতকালই নিষিদ্ধ হয়েছে উবার-এর সমস্ত সার্ভিস।

Updated By: Dec 9, 2014, 03:00 PM IST
দিল্লির পরে নিজের দেশেই বিপাকে, পোর্টল্যান্ডে  আইন না মানার জন্য উবার-এর বিরুদ্ধে মামলা দায়ের

ওয়েব ডেস্ক: ভারতের পর নিজের দেশেই বিপাকে পড়ল আন্তর্জাতিক ট্যাক্সি বুকিং সার্ভিস উবার। মার্কিনি শহর পোর্টল্যান্ডে উবারের বিরুদ্ধে আদালতে বেআইনিভাবে সার্ভিস চালানোর অভিযোগ দায়ের করা হল। দিল্লিতে উবার-এর গাড়িতে উবারেরই এক ড্রাইভার এক ফিন্যান্স অ্যাডভাইসারকে ধর্ষণ করার অপরাধে অভিযুক্ত হওয়ার পর রাজধানীতে গতকালই নিষিদ্ধ হয়েছে উবার-এর সমস্ত সার্ভিস।

ক্যালিফোর্নিয়ার এই ট্যাক্সি সার্ভিস সংস্থাটি গত শুক্রবার পোর্টল্যান্ডে তাদের সার্ভিস শুরু করে, তিনদিনের মধ্যেই তাদের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের অভিযোগ উঠল।

পোর্টল্যান্ড শহর কর্তৃপক্ষ আদালতকে অনুরোধ করেছে, যতদিন না পর্যন্ত এই সংস্থা শহরের সমস্ত নিয়মকানুন মেনে নিজেদের সার্ভিস চালাতে পারছে ততদিন শহরে বন্ধ করা হোক উবারের সার্ভিস।

পোর্টল্যান্ড মেয়র জানিয়েছেন ''আমাদের কাছে শহরের মানুষের নিরাপত্তা ও স্বাস্থ্য সব থেকে গুরুত্বপূর্ণ। নগরবাসীর স্বাস্থ্য ও সুরক্ষার দায়িত্ব আমাদের। ট্যাক্সি ক্যাব কোম্পানিগুলিকে এই সংক্রান্ত সমস্ত নিয়ম মেনেই চলতে হবে।''

তিনি জানিয়েছেন, 'উবার কর্তৃপক্ষকে নিয়ম মেনে চলার অনুরোধ করলেও তারা সেটা মানতে চাননি। বাধ্য হয়েই আমরা আদালতের স্মরণাপন্ন হয়েছি।''

যথাযথ পারমিট ও ইন্সপেকশন ছাড়াই সার্ভিস চালানোর অপরাধে উবার ও তাদের ড্রাইভারদের বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি জরিমানা ইস্যু করা হবে।

পোর্টল্যান্ড শহরের মধ্যে ট্যাক্সি চালানোর জন্য ড্রাইভার ও সংস্থাগুলিকে বিশেষ অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে।

এর আগে ওরেগনেও উবার-এর সার্ভিস বন্ধ করা হয়েছিল।

 

.