ভাইরাস ছড়িয়ে লজ্জা নেই! এবার কাশ্মীর নিয়ে মাথাব্যথা চিনের, ধমকে দিল ভারত

আন্তর্জাতিক মঞ্চে অন্য দেশের অ্যভন্তরীণ ব্যাপারে কথা বলা থেকে চিনকে বিরত থাকতে বলেছে ভারত। 

Updated By: Apr 10, 2020, 12:08 PM IST
ভাইরাস ছড়িয়ে লজ্জা নেই! এবার কাশ্মীর নিয়ে মাথাব্যথা চিনের, ধমকে দিল ভারত

নিজস্ব প্রতিবেদন- করোনাভাইরাসের প্রকোপ সামলাতে গোটা বিশ্ব জেরবার। এমন পরিস্থিতিতে আর অন্য কোনও সমস্যা নিয়ে ভাবতে রাজি নয় কোনও দেশই। তবে যাদের জন্য আজ সারা বিশ্ব বিপর্যস্ত, সেই চিন কিন্তু এখনও পরের ঘরের উঁকি মেরে চলেছে। করোনা পরিস্থিতির মাঝে ভারতের কাশ্মীর ইস্যু নিয়ে তাদের মাথাব্যথা রয়েছে। আর রাষ্ট্রসংঘে আচমকা কাশ্মীর ইস্যু তুলে সেটা তারা বুঝিয়েও দিল। তবে এমন পরিস্থিতিতে কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলায় চিনকে ছেড়ে কথা বলল না ভারতও। কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ব্যাপার, এটা চিনকে সাফ জানাল ভারত।

আন্তর্জাতিক মঞ্চে অন্য দেশের অ্যভন্তরীণ ব্যাপারে কথা বলা থেকে চিনকে বিরত থাকতে বলেছে ভারত। এরই সঙ্গে চিন সরকারের ভারত-পাকিস্তান সমস্যায় পাকিস্তানের সন্ত্রাসবাদকে স্বীকৃতি না দেওয়ার ঘটনারও কড়া নিন্দা করেছে ভারত সরকার। রাষ্ট্রসংঘে চিনের মুখপাত্র বলেছিলেন, "কাশ্মীর বিষয়ে বেজিংয়ের অবস্থান বদলায়নি। বহুদিন ধরে চলা এই সমস্যার উচিত সমাধান শান্তিপূর্ণ ভাবে রাষ্ট্রসংঘেই হওয়া উচিত।" এর পরই পাল্টা দিতে ছাড়েনি ভারত। বৃহস্পতিবার বিদেশমন্ত্রক জানিয়েছে, চিন রাষ্ট্রসংঘে কাশ্মীর নিয়ে অকারণ মন্তব্য করে দায় চাপানোর চেষ্টা করেছে ভারতের উপর। তবে অকারণ দায় ভারত কখনওই মেনে নেবে না।

আরে পড়ুন— ওজোন স্তরে বিশাল আকারের ছিদ্র! পৃথিবীবাসীদের জন্য আরও এক খারাপ খবর

ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, "চিন ভারতের অবস্থান সম্পর্কে অবগত। জম্মু ও কাশ্মীর ভারতের অখণ্ডিত অংশ। সেই ব্যাপারে সমস্যা থাকলেও ভারতের অভ্যন্তরীণ বিষয়। এই নিয়ে অন্য কোনও দেশের মন্তব্য আমরা বরদাস্ত করব না।" এছাড়া ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতাকে প্রাধান্য দিয়ে বিশ্বের কোনও দেশকেই এই অভ্যন্তরীণ সমস্যা সংক্রান্ত মন্তব্য না করার আর্জি জানিয়েছেন শ্রীবাস্তব। তিনি এও বলেছেন, "চিনের উচিত পাকিস্তানের তীব্র সন্ত্রাসবাদের নিন্দা করা। সেটা না করে অযাচিত বিষয়ে আলোচনা করার কোনও মানে হয় না।"