ভারতের ধর্মীয় অসহিষ্ণুতা দেখলে গান্ধীজী আহত হতেন: ওবামা

ন্যাশনাল ব্রেকফাস্ট প্রেয়ারে ভারতের সর্ব ধর্ম সহিষ্ণুতার প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেইসঙ্গেই ধর্ম কীভাবে হয়ে উঠতে পারে ভয়ঙ্কর অস্ত্র ও সাম্প্রতিককালে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে আশঙ্কার কথাও শোনা গিয়েছে তার গলায়।

Updated By: Feb 6, 2015, 11:29 AM IST
ভারতের ধর্মীয় অসহিষ্ণুতা দেখলে গান্ধীজী আহত হতেন: ওবামা

ওয়েব ডেস্ক: ন্যাশনাল ব্রেকফাস্ট প্রেয়ারে ভারতের সর্ব ধর্ম সহিষ্ণুতার প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেইসঙ্গেই ধর্ম কীভাবে হয়ে উঠতে পারে ভয়ঙ্কর অস্ত্র ও সাম্প্রতিককালে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে আশঙ্কার কথাও শোনা গিয়েছে তার গলায়।

এ দিন টানা ২৫ মিনিটের বক্তৃতায় মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেন, "ভারত অসাধারণ সুন্দর একটি দেশ। দারুণ বৈচিত্রপূর্ণ। কিন্তু এমন একটি দেশেই বারবার এক ধর্মের মানুষ আক্রান্ত হয়েছেন অন্য ধর্মের মানুষের হাতে।" অন্যদিকে, ওবামা বলেন, "এই ধরণের ধর্মীয় অসহিষ্ণুতা দেখে গান্ধীজী আহত হতেন। উনি দেশের মানুষকে এইসব থেকে মুক্ত করতে চেয়েছিলেন। দেশ কোনও বিশেষ ধর্মের বা গোষ্ঠীর নয়। সব ধর্মের মানুষের মধ্যেই অন্য ধর্মের প্রতি অসহিষ্ণুতা দেখা যায় যা আমাদের নিজেদের প্রতি বিশ্বাসকে ক্ষুণ্ন করে। বিশ্বাস আমাদের সত্‍পথে চালিত করে। অন্ধ ধর্মীয় বিশ্বাস আমাদের ভুল কাজের প্ররোচনা দেয়। পাকিস্তানের স্কুল থেকে প্যারিসের রাজপথ, আমরা দেখেছি সন্ত্রাস। সেইসব মানুষদের সন্ত্রাস যারা নিজেদের ধার্মিক বলে দাবি করে। কিন্তু ধর্মই তাদের মনুষ্যত্ব থেকে বিচ্যুত করছে।"

ন্যাশনাল ব্রেকফাস্ট প্রেয়ারে উপস্থিত ছিলেন দলাই লামাও।

 

 

.