Salman Rushdie Stabbed: স্বভাবসুলভ হাসিঠাট্টা করছেন বটে, তবে রুশদির সংকট কাটেনি

গত শনিবারই রুশদির ভেন্টিলেটর খুলে নেওয়া হয়। ওই দিনই জাফর রুশদি বলেন, তাঁর বাবা অল্প অল্প কথা বলতে পারছেন। তিনি আরও বলেন, আঘাত গুরুতর হলেও রুশদি উচ্ছল রয়েছেন, তাঁর রসবোধের প্রকাশও মাঝেমাঝেই ঘটছে।

Updated By: Aug 15, 2022, 04:14 PM IST
Salman Rushdie Stabbed: স্বভাবসুলভ হাসিঠাট্টা করছেন বটে, তবে রুশদির সংকট কাটেনি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অল্পস্বল্প হাসিঠাট্টা করছেন বটে আহত লেখক, তবে সলমন রুশদির শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্নই তাঁর পরিবার। লেখকের পুত্র জানিয়েছেন, তাঁরা রুশদির চোট নিয়ে চিন্তিত। চিকিৎসকদের তরফেও জানানো হয়েছে, ঔপন্যাসিক সলমন রুশদির অবস্থা গুরুতর। যদিও তিনি এখনও উচ্ছল রয়েছেন, স্বভাবসুলভ হাসিঠাট্টাও করছেন অল্পস্বল্প। রুশদির ছেলে জাফর রুশদি তাঁর বাবার শারীরিক পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। জাফর  বলেন, বাবাকে যেভাবে আঘাত করা হয়েছিল, তাতে তাঁর জীবন নিয়ে শঙ্কা ছিল। তবে রুশদি এখন কথা বলতে পারছেন, এটাই আশার কথা। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক ইনস্টিটিউটে সাহিত্যবিষয়ক একটি অনুষ্ঠানমঞ্চে বক্তব্য রাখার প্রস্তুতি নেওয়ার সময় ৭৫ বছরের রুশদিকে ছুরিকাঘাত করা হয়। তিনি গুরুতর আহত হন। জাফর রুশদি বাবার উপর হামলা ও হামলা-পরবর্তী চিকিৎসা নিয়ে একটি টুইটও করেছেন।

পেনসিলভানিয়ায় গত শনিবার হাসপাতালে রুশদির ভেন্টিলেটর খুলে নেওয়া হয়। ওই দিনই জাফর রুশদি বলেন, তাঁর বাবা অল্প অল্প কথা বলতে পারছেন। তিনি আরও বলেন, আঘাত গুরুতর হলেও রুশদি উচ্ছল রয়েছেন, তাঁর রসবোধের প্রকাশও মাঝেমাঝেই ঘটছে। এর আগে সলমন রুশদির সহকারী অ্যান্ড্রু ওয়াইলি বলেছিলেন, রুশদি সুস্থ হওয়ার পথে। পুরোপুরি সুস্থ হতে তাঁর সময় লাগতে পারে। আঘাতগুলি গুরুতর। 

আরও পড়ুন: Scotland: এবার দেশ জুড়ে বিনামূল্যে পিরিয়ড প্রডাক্ট, নারী-অধিকারে বড় লাফ...

রুশদির সন্দেহভাজন হামলাকারীর নাম হাদি মাতার বলে জানা গিয়েছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি মঞ্চে উঠে রুশদিকে মুখে, গলায় ও পেটে কমপক্ষে ১০-১৫ বার ছুরির আঘাত করেন। ডিস্ট্রিক্ট অ্যাটর্নি বলেছেন, মাতার পরিকল্পিতভাবে রুশদির উপর হামলা করেছে। আপাত আটক মাতার। এদিকে সারা বিশ্ব উদ্গ্রীব রুশদির অসুস্থতা ও আরোগ্য নিয়ে। তাঁর পাঠককুলও উদ্বিগ্ন। আবার কি তাঁদের প্রিয় লেখক নতুন করে কলম ধরতে পারবেন?

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.