বন্যা পরিস্থিতির অবনতিতে বিপর্যস্ত রাশিয়া

গোদের উপর বিষফোঁড়ার মতো রাশিয়ার দক্ষিণে অবস্থিত ক্রাসনোদার এলাকায় আছড়ে পড়ল হড়কা বান। শুক্রবার এলাকার একটি জলাধার থেকে আচমকা জল ছেড়ে দেওয়ায় গত কয়েকদিনের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়। তার উপরে সেদিন রাতেই প্রায় ১৮ সেন্টিমিটার বৃষ্টিও হয়েছিল এই এলাকায়।

Updated By: Jul 8, 2012, 10:43 PM IST

গোদের উপর বিষফোঁড়ার মতো রাশিয়ার দক্ষিণে অবস্থিত ক্রাসনোদার এলাকায় আছড়ে পড়ল হড়কা বান। শুক্রবার এলাকার একটি জলাধার থেকে আচমকা জল ছেড়ে দেওয়ায় গত কয়েকদিনের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়। তার উপরে সেদিন রাতেই প্রায় ১৮ সেন্টিমিটার বৃষ্টিও হয়েছিল এই এলাকায়।
ইতিমধ্যেই এই দুর্যোগের বলি প্রায় ১৫০ জন। তাঁদের অধিকাংশই ক্রিমস্কের বাসিন্দা। কয়েকজন আবার কৃষ্ণসাগরেরও বাসিন্দা ছিলেন। বহু মানুষ এখনও নিখোঁজ। বহু মানুষ গৃহহীন। খোলা আকাশের নীচে, বাড়ির ছাদে বা গাছের ডালে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন তাঁরা। মস্কোর স্বেচ্ছাসেবকরা তাঁদের প্যাকেট, কৌটোয় খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছেন। ক্রাসনোদারের গভর্নর বলেছেন, স্মরণীয় কালে এই ধরনের বন্যা এখানে হয়নি। গত ৭০ বছরে তো নয়ই।
স্থানীয় মানবাধিকার কর্মীরা এলাকার শোচনীয় পরিস্থিতির জন্য জলাধার থেকে জল ছাড়ার ঘটনাকেই দায়ী করতে চেযেছেন। এই ঘটনার জন্য ইতিমধ্যেই ফৌজদারি তদন্ত চলছে। প্রেসিডেন্ট পুতিনও হেলিকপ্টারে এলাকা পরিদর্শন করার পর বলেছেন, স্লুইস গেট খোলার আগে এলাকার মানুষকে কতবার, কী ভাবে সচেতন করা হয়েছিল, তা খতিয়ে দেখা প্রয়োজন। নিহতদের স্মৃতিতে ৯ জুলাই শোকদিবস পালন করা হবে বলে ঘোষণা করেছেন তিনি।

.