Russia-Ukraine War: কাদামাটি থেকে বেরিয়ে আছে হাত-পা! ইউক্রেনে ৪৫ ফুট পরিখায় গণকবর! রাশিয়ার হত্যাযজ্ঞ?

রবিবারই ইউক্রেন অভিযোগ করেছেন, রুশ বাহিনী বুচা শহরে হত্যাযজ্ঞ চালিয়েছে। রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

Updated By: Apr 4, 2022, 12:04 PM IST
Russia-Ukraine War: কাদামাটি থেকে বেরিয়ে আছে হাত-পা! ইউক্রেনে ৪৫ ফুট পরিখায় গণকবর! রাশিয়ার হত্যাযজ্ঞ?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের এক শহরের একটি গির্জায় ৪৫ ফুট দীর্ঘ পরিখায় গণকবর শনাক্ত হয়েছে। রবিবার স্যাটেলাইট-ছবি প্রকাশ করে এমন দাবি করেছে একটি সংস্থা। সমধর্মী একটি খবর প্রকাশ করেছে একটি প্রখ্যাত সংবাদ সংস্থাও। আর রবিবারই ইউক্রেন অভিযোগ করেছে, রুশ বাহিনী ওই শহরে হত্যাযজ্ঞ চালিয়েছে। রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের ৩৭ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর বুচা। প্রায় এক মাস ধরে রুশ সেনাবাহিনীর দখলে থাকার পর সম্প্রতি এর নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন। স্থানীয় মেয়র জানিয়েছেন, শহরের রাস্তায় রাস্তায় মরদেহ পড়ে আছে। গণকবর দেওয়া চলছে।

একটি প্রখ্যাত সংবাদ সংস্থা বুচা শহর পরিদর্শন করে একটি গণকবরের খবর দিয়েছে। তারা একটি গির্জা এলাকায় এক গণকবর শনাক্ত করেছে, যেখানে দেখা গেছে, কাদামাটি ভেদ করে মানুষের হাত-পা বের হয়ে আছে!

আর এরই মধ্যে নতুন স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে মাক্সার টেকনোলজিস সংস্থা। তারা অন্য আর একটি গির্জায় গণকবরের সন্ধান পাওয়া গিয়েছে বলে দাবি। আর ৩১ মার্চ দেখা গেছে, গির্জা এলাকার দক্ষিণ-পশ্চিম অংশে প্রায় ৪৫ ফুট দীর্ঘ পরিখাযুক্ত একটি সমাধিস্থল!

বুচা শহরে যে ক'টি মৃতদেহ দেখা গিয়েছে তাদের পরনে অসামরিক পোশাকই দেখা গিয়েছে। রুশ বাহিনীর সঙ্গে লড়াইয়ে ইউক্রেনের ঠিক কতজন অসামরিক নাগরিক নিহত হয়েছেন, তা এখনও নিশ্চিত করা যায়নি। 

উক্ত সংবাদ সংস্থা এবং ওই টেকনোলজিস সংস্থা গণকবর সংক্রান্ত যে খবরটি প্রকাশ করেছে, সেটি একই গণকবর বা একই গির্জা চত্বর কিনা, তা-ও এখনও নিশ্চিত হয়নি।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়া কি যুদ্ধে হারছে? রুশ সেনাদের কাছ থেকে কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.