Operation Ganga: বেলারুস সীমান্তে 'শান্তি-বৈঠকে' রাশিয়া-ইউক্রেন, ভারতীয়দের উদ্ধারে যাচ্ছেন ৪ 'বিশেষ দূত'

Russia Ukraine War: রোমানিয়া ও হাঙ্গেরির মধ্যে দিয়ে কিয়েভে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের বের করে আনার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার

Updated By: Feb 28, 2022, 05:09 PM IST
Operation Ganga: বেলারুস সীমান্তে 'শান্তি-বৈঠকে' রাশিয়া-ইউক্রেন, ভারতীয়দের উদ্ধারে যাচ্ছেন ৪ 'বিশেষ দূত'

নিজস্ব প্রতিবেদন : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Russia Ukraine War) থেকে ভারতীয়দের উদ্ধারে (Operation Ganga) ফের উচ্চপর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই বৈঠকের সিদ্ধান্ত অনুসারে ভারতীয়দের উদ্ধারে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে যাচ্ছেন ৪ কেন্দ্রীয় মন্ত্রী। 'বিশেষ দূত' (Special Envoy) হিসেবে যাবেন তাঁরা। তাঁরাই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারের প্রক্রিয়া তদারকি করবেন। বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু ও ভিকে সিং যাবেন বলে বৈঠকে স্থির হয়েছে। রোমানিয়া ও মলদোভাতে যাবেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। স্লোভাকিয়াতে যাবেন কিরেন রিজিজু। হাঙ্গেরি যাবেন হরদীপ সিং পুরী। ওদিকে পোল্যান্ডে যাবেন ভি কে সিং। পরিকল্পনা অনুসারে ইউক্রেনের (Russia Ukraine War) প্রতিবেশী দেশ রোমানিয়া ও হাঙ্গেরির মধ্যে দিয়ে কিয়েভে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের বের করে আনার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার (Operation Ganga)। কারণ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বন্ধ সেদেশের আকাশসীমা। 

এখন ইউক্রেনের পূর্ব সীমান্ত দিয়ে সেদেশে ঢুকেছে রুশ সেনা। তাই কিয়েভ থেকে সরিয়ে এনে, পশ্চিম সীমান্ত দিয়ে বের করে আনা হবে আটকে থাকা ভারতীয়দের। ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম সীমান্তে রয়েছে মলদোভা, রোমানিয়া, হাঙ্গেরি, স্লোভাকিয়া ও পোল্যান্ড দেশগুলি। সেকারণেই উদ্ধারকাজ ত্বরান্বিত করতে এই দেশগুলিতে 'বিশেষ দূত' পাঠাচ্ছে ভারত। এর পাশাপাশি, ভারতীয় নাগরিকদের জন্য একটি নয়া নির্দেশিকাও জারি করল ইউক্রেনে ভারতীয় দূতাবাস। কিয়েভে সপ্তাহান্তে কারফিউ শিথিল হওয়ায় সব পড়ুয়াদের ট্রেনে করে পশ্চিম দিকে চলে আসার জন্য পরামর্শ দিয়েছে। বিশেষ ট্রেনের ব্যবস্থাও করেছে ইউক্রেন রেলওয়ে।

অন্যদিকে, উত্তরে বেলারুস সীমান্তে রাশিয়ার সঙ্গে শান্তি প্রক্রিয়া নিয়ে বৈঠকে বসেছে ইউক্রেন। বৈঠক চলাকালীন হামলা নয়, বেলারুসের এই আশ্বাসেই বৈঠকে বসতে সম্মত হয়েছে ইউক্রেন। জেলেনেস্কির দাবি, অবিলম্বে সংঘর্ষ বিরতি ঘোষণা করুক রাশিয়া। ওদিকে যুদ্ধ বন্ধ করার জন্য শর্ত আরোপ করে চুক্তির পথে হাঁটতে পারেন পুতিন।

আরও পড়ুন, ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরাতে মরিয়া কেন্দ্র, কীভাবে দূতাবাসগুলির সঙ্গে যোগাযোগ করা যাবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.