Russia-Ukraine War: কিয়েভে চলছে লড়াই, খারকিভ থেকে রুশদের তাড়াল ইউক্রেন সেনা

খানিকটা টালবাহানার পর রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে ইউক্রেন

Updated By: Feb 27, 2022, 08:41 PM IST
Russia-Ukraine War: কিয়েভে চলছে লড়াই, খারকিভ থেকে রুশদের তাড়াল ইউক্রেন সেনা

নিজস্ব প্রতিবেদন: মাত্র দু'সপ্তাহেই মধ্য়েই ইউক্রেন অভিযান শেষ করে ফেলতে চান পুতিন। ক্রেমলিন সূত্রে এমটাই দাবি করেছিল কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। কিন্তু রাশিয়ার সেই আশাকে ধাক্কা দিয়ে খারকিভ থেকে রুশ সেনাকে তাড়িয়ে দিল ইউক্রেন সেনা। পাশাপাশি, রাজধানী কিয়েভ-এ ঢুকতে গিয়ে প্রবল বাধার মুখে পড়তে হচ্ছে পুতিন বাহিনীকে।

বৃহস্পতিবার হামলা শুরুর পর ইউক্রেনের মোট ৪ শহরের দখল নিয়েছিল রুশ সেনা। তার মধ্যে একটি শহর থেকে রুশ সোনাকে তাড়ল ইউক্রেন বাহিনী। শনিবার রুশ সেনাবাহনী দখল করে নেয় ইউক্রেনের মেলিটপোল। বাকী শহরগুলি হল কাখোভোকা, খেরশন। ইউক্রনের বন্দর শহরগুলির মধ্য অন্যতম মেলিটপোল। পাশাপাশি কাখোভাকা শহরটি বেশ ছোট হলেও ভূ-রাজনৈতিক দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। সেই শহরের সব সরকারি ভবন থেকে ইউক্রেনের পতাকা নামিয়ে দেয় রুশ সেনা। এই শহরটি দিয়েই ক্রিমিয়া বন্দরে যাওয়া যায় খুব সহজে। প্রসঙ্গত, রাশিয়ার কাছে ক্রিমিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর। কারণ এটি রাশিয়ার একমাত্র উষ্ণ জলের বন্দর। সারা বছরই এটি খোলা রাখা যায়। এদিকে, খানিকটা টালবাহানার পর রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে ইউক্রেন। 

অন্যদিকে, রাশিয়ার একাধিক ব্যাঙ্কের উপরে নিষেধাজ্ঞার পর রবিবার রাশিয়া থেকে জার্মানির আকাশপথ ৩ মাস বন্ধ ঘোষণা করা হয়েছে। এদিনই রাশিয়ার বিরুদ্ধে আকাশপথে নিষেধাজ্ঞা দিয়েছে বেলজিয়াম, ফ্রান্স ও নেদারল্যান্ডসও। এর আগে থেকেই ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার বিমানগুলিকে যুক্তরাজ্য, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, বুলগেরিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া ও বাল্টিক দেশগুলোর আকাশসীমায় প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না।

আরও পড়ুন-'এটা কোনও নির্বাচন নয়, এটা একটা যুদ্ধ', পুরভোট নিয়ে বিস্ফোরক রাজ্যপাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.