Russia-Ukraine war: যুদ্ধের রেশ সুরায়, রাশিয়ান মদ বয়কট শুরু একাধিক দেশে

এবার যুদ্ধের রেশ এসে পড়েছে মদের উপর।

Updated By: Feb 28, 2022, 11:12 AM IST
Russia-Ukraine war: যুদ্ধের রেশ সুরায়, রাশিয়ান মদ বয়কট শুরু একাধিক দেশে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের (Russia Ukraine Crisis) রেশ পড়েছে সারা বিশ্বেই। সেই প্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে একাধিক কূটনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা ঘোষণা করেছে আমেরিকা। এবার যুদ্ধের রেশ এসে পড়েছে মদের উপর। রাশিয়ার এই আগ্রাসী মনোভাব এবং যুদ্ধের (Russia Ukraine Crisis) বিরোধিতায় রাশিয়ান মদের (Russian Vodka) ব্যবসাও নিম্নমুখী হতে চলেছে। 

রবিবার রাশিয়ান ভদকা নিষিদ্ধ করল আমেরিকা ও কানাডা। ইউক্রেনকে রাশিয়ার আক্রমণের মূল্য পরিশোধ করতে হচ্ছে ভদকাকে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বেশ কয়েকটি রাজ্য রাশিয়ান-ব্র্যান্ডের মদ বয়কট করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারে শনিবার গভর্নর ক্রিস সুনুনু ঘোষণা করেছেন যে রাশিয়ান তৈরি এবং রাশিয়ান-ব্র্যান্ডের মদ, রাষ্ট্র-চালিত ওয়াইন এবং মদের আউটলেট থেকে নিষিদ্ধ করা হবে। ওহাইওতেও, গভর্নর রাশিয়ান স্ট্যান্ডার্ড ভদকা কেনা বন্ধ করার জন্য অনুরূপ পরিকল্পনা ঘোষণা করেছে। 

পশ্চিমের দেশগুলির বিরোধিতা এবং লাগাতার হুমকির পরেও ইউক্রেন আক্রমণ করেছে রাশিয়া। ইউক্রেনের উপর উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিক থেকে ত্রিমুখী আক্রমণ চালিয়েছে রাশিয়া। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, এই সংঘাতের মধ্যে, নিউফাউন্ডল্যান্ড এবং ম্যানিতোবার মদের দোকানগুলি জানিয়েছে রাশিয়ার মদের বিক্রি বন্ধ করে দিচ্ছে তারা। শুধু তাই নয়, কানাডার সবচেয়ে বিখ্যাত এলাকা অন্টারিও রাশিয়ার সমস্ত মদ বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে লিকার কন্ট্রোল বোর্ড অব অন্টারিওকে। ইতিমধ্যে অন্টারিও-র ৬৭৯টি মদের দোকান থেকে রাশিয়ান ভদকার বোতল সরিয়ে ফেলা হয়েছে।

পরিসংখ্যান জানাচ্ছে, হুইস্কির পরেই কানাডায় সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল রাশিয়ান ভদকা। 

আরও পড়ুন, Russia-Ukraine War: ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফেরানোই প্রধান লক্ষ্য, ২ ঘণ্টার বৈঠকে বার্তা মোদীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.