Russia-Ukraine War: 'যুদ্ধাপরাধী রাশিয়া'র শাস্তি হোক! রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এটাই কি বললেন জেলেনস্কি?

বুচায় রাশিয়া যুদ্ধাপরাধ করেছে বলে প্রমাণ রয়েছে। কিয়েভ, চেরনিহিভ, সুমি অঞ্চলে রাশিয়ার দখলদারেরা যা করেছে, নাৎসি হামলার পর থেকে এমনটা ঘটেনি।

Updated By: Apr 5, 2022, 07:11 PM IST
Russia-Ukraine War: 'যুদ্ধাপরাধী রাশিয়া'র শাস্তি হোক! রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এটাই কি বললেন জেলেনস্কি?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তিনি মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ভাষণ দেবেন। সোমবারই রাতে ইউক্রেনবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, বুচা শহরে নাগরিকহত্যার ঘটনায় স্বচ্ছ তদন্ত চায় কিয়েভ। তিনি যুদ্ধাপরাধে জড়িত রাশিয়ার সেনাবাহিনীকে খুঁজে বের করার দাবি জানান। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, 'জোর দিয়ে বলতে চাই, আমরা স্বচ্ছ তদন্তে আগ্রহী। এই তদন্তের ফল আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ব্যাখ্যা করতে হবে।'

বুচা শহরে তিনশো অসামরিক নাগরিককে রাশিয়ার সেনাবাহিনী হত্যা করেছে বলে অভিযোগ জেলেনস্কির। তিনি বলেন, বুচায় রাশিয়া যুদ্ধাপরাধ করেছে বলে প্রমাণ রয়েছে। কিয়েভ, চেরনিহিভ, সুমি অঞ্চলে রাশিয়ার দখলদারেরা যা করেছে, নাৎসি হামলার পর থেকে এমনটা ঘটেনি। দখলদারদের এর দায় নিতে হবে।

জেলেনস্কি জোর দিয়ে বলেন, যুদ্ধাপরাধে জড়িত রাশিয়ার সেনাবাহিনীর সদস্যদের যত তাড়াতাড়ি সম্ভব শনাক্ত করতে হবে। ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক অপরাধ আদালতের সঙ্গে যৌথভাবে এ কাজ করতে হবে।

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে রাশিয়ার পরবর্তী লক্ষ্য এবার কী? যুদ্ধক্ষেত্র থেকে পিছিয়ে পড়ছে রাশিয়া?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.