তালিবানকে দিয়ে আইসিসকে জব্দ করার ছক রাশিয়ার

কাঁটা দিয়ে কাঁটা তোলার সিদ্ধান্ত নিয়েছে পুতিনের রাশিয়া। তালিবানদের দিয়ে আইসিসকে জব্দ করার কৌশলই এখন পাখির চোখ মস্কোর। আর তাই খুব সম্প্রতি রাশিয়ার রাজধানীতে চিন ও পাকিস্তানের সঙ্গে একপ্রস্থ আলোচনা সেরে নিল রুশ কর্তারা। সেখানেই স্থির হয়েছে যে বেশকিছু আফগান নেতা (আসলে তালিবান নেতা)কে রাষ্ট্রপুঞ্জের কালো তালিকা থেকে মুক্ত করার চেষ্টা করবে নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চিন ও রাশিয়া। আর এতেই কপালে ভাঁজ পড়েছে ভারতের।

Updated By: Dec 30, 2016, 08:41 PM IST
তালিবানকে দিয়ে আইসিসকে জব্দ করার ছক রাশিয়ার

ওয়েব ডেস্ক: কাঁটা দিয়ে কাঁটা তোলার সিদ্ধান্ত নিয়েছে পুতিনের রাশিয়া। তালিবানদের দিয়ে আইসিসকে জব্দ করার কৌশলই এখন পাখির চোখ মস্কোর। আর তাই খুব সম্প্রতি রাশিয়ার রাজধানীতে চিন ও পাকিস্তানের সঙ্গে একপ্রস্থ আলোচনা সেরে নিল রুশ কর্তারা। সেখানেই স্থির হয়েছে যে বেশকিছু আফগান নেতা (আসলে তালিবান নেতা)কে রাষ্ট্রপুঞ্জের কালো তালিকা থেকে মুক্ত করার চেষ্টা করবে নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চিন ও রাশিয়া। আর এতেই কপালে ভাঁজ পড়েছে ভারতের।

ভারত এবং আফগানিস্তান কোন পক্ষই তালিবানদের এখনও ভাল চোখে দেখে না। একই অবস্থআন আমেরিকারও। তবে, ডোনাল্ড ট্রাম্প যে ঠিক কী অবস্থান নেবেন তা নিয়ে সংশয়ে সব পক্ষই। এদিকে সিরিয়ায় তাড়া খেয়ে আইসিসের একটা বড় অংশ এখন আফগানিস্তানে ঠাঁই নিয়েছে। আর আফগান প্রশাসনের ব্যার্থতায় তারা খানিকটা অক্সিজেনও পাচ্ছে সেখানে। এর ফলেই আশঙ্কিত রাশিয়া। কারণ, এরপরই আফগানিস্তান থেকে ক্লোজ টার্গেট হয়ে যেতে রারে রুশ মুলুক। তাই তারা চাইছে তালিবান কাঁটা দিয়ে আইসিস কাঁটাকে তুলতে।

আরও পড়ুন - আমি আবার ভোটে লড়লে আবারও জিততাম : ওবামা

এদিকে এই সুযোগে পাকিস্তানও চাইছে আফগানিস্তানের ঘরোয়া রাজনীতিতে নাক গলাতে। আর ভারত মনে করছে যদি শেষ পর্যন্ত এই কৌশলকে বাস্তবে রূপায়িত করা হয়ে তাহলে মস্কোর সঙ্গে তাদের সম্পর্কের অবনতি হবে।

আরও পড়ুন - বিশ্বে এমন শহরও আছে যেখানে কাঁদতে আসেন মানুষ!

.