Bengal Weather Update: শিয়রেই প্রচণ্ড দাবদাহের রুক্ষ প্রখর দিন! কবে থেকে ফের সেই মারণ তাপপ্রবাহ?

Bengal Weather Forecast: সোমবার থেকে বৃষ্টি কমতে শুরু করবে ধাপে-ধাপে। মঙ্গলবারের মধ্যে অনেকটা কমবে বৃষ্টির পরিমাণ, তীব্রতা এবং ব্যাপকতা। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়বে দক্ষিণে। তবে, আপাতত তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা কমই।

Updated By: May 12, 2024, 07:43 AM IST
Bengal Weather Update: শিয়রেই প্রচণ্ড দাবদাহের রুক্ষ প্রখর দিন! কবে থেকে ফের সেই মারণ তাপপ্রবাহ?

অয়ন ঘোষাল: সোমবার থেকে বৃষ্টি কমতে শুরু করবে ধাপে-ধাপে। মঙ্গলবারের মধ্যে অনেকটা কমবে বৃষ্টির পরিমাণ, তীব্রতা এবং ব্যাপকতা। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়বে দক্ষিণে। তবে, আপাতত তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা কমই। সেক্ষেত্রে এবার মে মাঝের মাঝামাঝি সময়েও তাপপ্রবাহ থাকছে না রাজ্যে। তবে মে মাসের তৃতীয় সপ্তাহে ফের কষ্টদায়ক গরম ফিরতে পারে।

আরও পড়ুন: West Nile Fever: 'নীলনদ', পাখি এবং মশা হয়ে ভয়ংকর এক নতুন ভাইরাস এবার এ দেশে! আসছে নতুন মড়ক?

দক্ষিণবঙ্গ

আজ, রবিবার বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ঝড়বৃষ্টির সম্ভাবনা বেশি।

আগামীকাল, সোমবার চতুর্থ দফার ভোটের দিনে ঝড়বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। সোমবার সামান্য বাড়বে তাপমাত্রা। এদিনও বিক্ষিপ্তভাবে কিছু জেলায় বৃষ্টি হতে পারে। তবে তা সামান্যই। যেসব জেলায় নির্বাচন তার মধ্যে মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় কাল হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দমকা ঝোড়ো হাওয়ার তীব্রতা রবিবার বিকেলের পর থেকে আর সেভাবে থাকছে না রাজ্যের কোথাও। এদিক-ওদিক কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির কথা বাদ দিলে মোটামুটি মঙ্গলবার থেকেই বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে রাজ্যে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে আজও ঝড়বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ দু-এক জায়গায় ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সোমবারও উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে। 

মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় হালকা ঝোড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা। মালদা ও দিনাজপুরে মঙ্গলবার থেকে বৃষ্টি কমবে। দার্জিলিং এবং কালিম্পং-সহ পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি আরও কয়েকদিন চলবে।

আরও পড়ুন: Anubrata Mondal: ভোটের দু'দিন আগে অনুব্রত মণ্ডলের বাড়িতে 'জয় শ্রীরাম' পতাকা কেন? তোলপাড় রাজ্যরাজনীতি...

কলকাতায় রবিবার সকালে আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে সম্পূর্ণ মেঘলা আকাশ। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পূর্বাভাস রয়েছে। 

কলকাতা

গতকাল দিনের তাপমাত্রা ৩০.৩ থেকে বেড়ে ৩৩.৮ ডিগ্রি হয়েছিল। রাতের তাপমাত্রা ২৬.৪ থেকে কমে হয়েছিল ২৩.৩ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৩ থেকে ৬০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.