Scotland: মহিলাকে ১৯ লক্ষ টাকার জরিমানা! কারণ, বাড়ির দরজা...

মহিলার নাম, মিরান্ডা ডিক্সন। স্কটল্যান্ডে এডিনবরা শহরে তাঁর বাড়ি। বাড়িটি উত্তরাধিকার সূত্রে তাঁর পাওয়া। তাই খুব শখ করে তিনি বাড়িটি নিজের মতো করে সাজান। তবে এই কারণে নগর পরিকল্পনা দফতর থেকে তাঁকে এই মোটা অঙ্কের ফাইন করা হয়। যদিও তাতে বিশেষ বিচলিত নন মিরান্ডা। দফতরকে বুড়ো আঙুল দেখিয়েই মিরান্ডা নিজের সিদ্ধান্তে অনড় থাকার পরিকল্পনা করেছেন। 

Updated By: Nov 3, 2022, 05:49 PM IST
Scotland: মহিলাকে ১৯ লক্ষ টাকার জরিমানা! কারণ, বাড়ির দরজা...

সৃজিতা মৈত্র

দুনিয়াতে কত মানুষ রোজ রোজ কতরকম নিয়ম ভাঙেন। কিছু মানুষ ছোট ছোট নিয়ম ভেঙে গলা উঁচু করে বলেন, নিয়ম তো হয় ভাঙার জন্যই! আবার অনেকে এমন নিয়ম ভেঙেছেন যার ফলে এখন জেল খাটতে হচ্ছে,অথবা বেশ মোটা অঙ্কের জরিমানা দিতে হচ্ছে। এই যেমন, স্কটল্যান্ডের (Scotland) এক ৪৮ বছর বয়সী মহিলাকে ২০ হাজার পাউন্ড (pound), অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১৯ লক্ষ ১০ হাজার টাকার জরিমানা করা হয়েছে। নিশ্চয়ই ভাবছেন, মহিলা খুব বড় কোনও অপরাধ করেছেন! সে অপরাধ বড়, বা আদেও অপারাধ কী না, সবটা জানার পর আপনারাই না হয় তা বিচার করবেন।  
মহিলার নাম, মিরান্ডা ডিক্সন। স্কটল্যান্ডের এডিনবরা বাসিন্দা। তাঁকে এই মোটা অঙ্কের টাকা চার্জ করা হয়েছে, কারণ তাঁর বাড়ির সদর দরজার রং গোলাপি। না না, আপনি ভুল পড়েননি। এই কারণেই নগর পরিকল্পনা দফতর থেকে তাঁকে প্রায় ১৯ লক্ষ টাকার জরিমানা দিতে বলা হয়েছে। এছাড়াও তাঁকে সেই দরজার রং পাল্টে সাদা রং করারও নির্দেশ দেওয়া হয়েছে। যদিও এই বিষয়ে মিরান্ডা খুব স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন, এটি তাঁর কাছে অতি তুচ্ছ একটি কারণ। তাঁর মতে, নগর দফতর হিংসা থেকে এইসব কাণ্ড ইচ্ছে করে ঘটাচ্ছেন। 
এখন নিশ্চয়ই ভাবছেন, একটি দরজার জন্য কাউকে হিংসা করা যায় নাকি! তা হলে, আপনি আরও অবাক হবেন এটা জেনে যে, এই দরজা সোশ্যাল মিডিয়া সহ, পর্যটক ও স্থানীয়দের মধ্যে বেশ বিখ্যাত। বহু মানুষ তাঁর বাড়ির পাশ দিয়ে যাওয়ার সময় এই দরজার সামনে দাঁড়িয়ে ছবি তোলেন। হয়তো একারণেই এডিনবরা পরিকল্পনা দফতর তাঁকে এই নির্দেশ দিয়েছে। 

আরও  পড়ুন: Blue whales: একটি নীল তিমি রোজ প্রায় ১ কোটি প্লাস্টিকের টুকরো খায়! কেন জানলে আঁতকে উঠবেন...

অবশ্য, এই বিষয়ে মহিলা খুব একটা চিন্তিত নন। মিরান্ডা জানান, এই বাড়িটি ২০১৯ সালে তিনি উত্তরাধিকার সূত্রে পান। প্রায় দু’বছর ধরে এই বাড়িটি মেরামত করে তিনি নতুন করে সাজান। খুব স্বাভাবিক ভাবেই, এত শখ করে সাজানো বাড়ির যেকোনও অংশই এই সামান্য কিছু কারণে নষ্ট করতে নারাজ। 
তাঁর মতে, যুক্তরাজ্যের বহু শহর, হ্যারো, নটিং হিলের উজ্জ্বল রঙের বাড়ি-ঘর দিয়ে সুন্দর করে সাজানো। তাই তিনিও তাঁর বাড়িকে নানা পরিকল্পনা করে সুন্দর করে সাজিয়েছেন। ফিনিশিং টাচ হিসাবে দরজাটির রং গোলাপি করেন। তাঁর বাড়ির দরজাটি দেখলে অবশ্য এ কথা মানতেই হবে। শুধু গোলাপি রং নয়, দরজার সামনে সুন্দর করে হ্যালোয়িন থিমের কঙ্কাল-ফুলও টাঙানো আছে। কার্যত, দফতরকে বুড়ো আঙুল দেখিয়েই মিরান্ডা নিজের সিদ্ধান্তে অনড় থাকার পরিকল্পনা করেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.