Russia-Ukraine War: আমেরিকার কূটনীতিক বহিষ্কার Moscow-তে, ঘোষণা করা হল 'পার্সোনা নন গ্রাটা'

যদিও কতজনকে 'পার্সোনা নন গ্রাটা' তালিকায় রাখা হয়েছে এবং কতদিনের মধ্যে তাদেরকে চলে যেতে হবে সেই সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

Updated By: Mar 24, 2022, 07:15 AM IST
Russia-Ukraine War: আমেরিকার কূটনীতিক বহিষ্কার Moscow-তে, ঘোষণা করা হল 'পার্সোনা নন গ্রাটা'
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া (Russia) মস্কোর (Moscow) মার্কিন দূতাবাস (US Embassy) থেকে বেশ কয়েকজন মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে এবং তাদের "পার্সোনা নন গ্রাটা" ঘোষণা করেছে। এই খবর জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র। বুধবার মস্কোর মার্কিন দূতাবাস তার কূটনীতিকদের একটি তালিকা পেয়েছে যাদেরকে "পার্সোনা নন গ্রাটা" ঘোষণা করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র (USA) জাতিসংঘ (United Nations) থেকে রাশিয়ান কর্মীদের বহিষ্কারের কয়েকদিন পর এই ঘটনা ঘটেছে। গত মাসের শুরুর দিকে, মার্কিন যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তার কারনে নিউইয়র্কে (New York) রাশিয়ার জাতিসংঘ মিশনের ১২ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে। পরে তারা আরও ঘোষণা করে যে তারা আরও একজন রাশিয়ানকে বহিষ্কার করবে এবং তাকে গুপ্তচর বলেও বর্ণনা করা হয়।

অন্যদিকে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত সমস্ত অভিযোগ অস্বীকার করেছে এবং ওয়াশিংটনকে জানয়েছে যে এই পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে তারা অনির্দিষ্ট সংখ্যক আমেরিকান কূটনীতিককে বহিষ্কার করবে।

রাশিয়ার তরফে জানানো হয় যে, "আমেরিকাকে অত্যন্ত দৃঢ়ভাবে বলা হয়েছে যে রাশিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনো শত্রুতামূলক পদক্ষেপ একটি চূরান্ত এবং সমান প্রতিক্রিয়া সৃষ্টি করবে।"

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনের উপর আগ্রাসনের জন্য রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা জারি করার সময় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, "আমরা নিশ্চিত করতে পারি যে মার্কিন দূতাবাস ২৩ মার্চ রাশিয়ার বিদেশ মন্ত্রক থেকে 'পার্সোনা নন গ্রাটা' ঘোষণা করা কূটনীতিকদের একটি তালিকা পেয়েছে।"

আরও পড়ুন: Afghanistan: খোলার কয়েক ঘণ্টা পরেই বন্ধ হয়ে গেল স্কুল, মেয়েদের শিক্ষা অধরাই আফগানিস্তানে

তিনি আরও বলেন, "এটি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে রাশিয়ার সর্বশেষ অসহায় এবং অনুৎপাদনশীল পদক্ষেপ... আমাদের সরকারের মধ্যে যোগাযোগের সুবিধার্থে এখন আগের তুলনায় অনেক বেশি কূটনৈতিক কর্মী থাকা গুরুত্বপূর্ণ।"

যদিও কতজনকে 'পার্সোনা নন গ্রাটা' তালিকায় রাখা হয়েছে এবং কতদিনের মধ্যে তাদেরকে চলে যেতে হবে সেই সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.