আজ চোখের জলে প্রিয় মাদিবার মৃত্যুর এক বছর পালন করল গোটা বিশ্ব

আজ কাঁদছে দক্ষিণ আফ্রিকা। প্রার্থনা করছে। গান গাইছে আবার নিশ্চুপও রয়েছে। শুধু দক্ষিণ আফ্রিকা নয় সেই নিস্তব্ধতায় সামিল আজ গোটা বিশ্ব।  আজ, ৫ ডিসেম্বর। আজ থেকে ঠিক এক বছর আগে পৃথিবী ছেড়ে চলে গিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা।

Updated By: Dec 5, 2014, 10:01 PM IST
 আজ চোখের জলে প্রিয় মাদিবার মৃত্যুর এক বছর পালন করল গোটা বিশ্ব

প্রেটোরিয়া: আজ কাঁদছে দক্ষিণ আফ্রিকা। প্রার্থনা করছে। গান গাইছে আবার নিশ্চুপও রয়েছে। শুধু দক্ষিণ আফ্রিকা নয় সেই নিস্তব্ধতায় সামিল আজ গোটা বিশ্ব।  আজ, ৫ ডিসেম্বর। আজ থেকে ঠিক এক বছর আগে পৃথিবী ছেড়ে চলে গিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা।

বর্ণ বিদ্বেষের বিরুদ্ধে তাঁর লড়াই সারা পৃথিবীর ইতিহাস বদলে দিয়েছিল। সাদা চামড়ার দীর্ঘদিনের অন্যায় আধিপত্যের বিরুদ্ধে তাঁর নেতৃত্বেই গর্জে উঠেছিল কালো চামড়ার দক্ষিণ আফ্রিকার মানুষরা।  কুখ্যাত রোবেন আইল্যান্ডের জেলখানায় দমিয়ে রাখতে পারেনি তাঁর প্রতিবাদী কণ্ঠকে। যে স্বপ্ন তিনি দেখিয়েছিলেন তার উপর ভর করেই সমানুধিকার ছিনিয়ে নিয়েছেন দক্ষিণ আগ্রিকার কালো চামড়ার মানুষেরা।

আজ ভোর থেকেই প্রিয় মাদিবার স্মরণে প্রেটোরিয়ার ফ্রিডম পার্কের অ্যাম্ফিথিয়েটর জড়ো হন হাজার হাজার সাধারণ মানুষ।

'২০ বছরের গণতন্ত্র সম্ভব হয়েছে ম্যান্ডেলার জন্যই' চোখের জলে মাদিবাকে স্মরণ করে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার এক আদিবাসী প্রধান রন মার্টিন। মার্টিনের বক্তব্যের সময় প্রেটোরিয়ার পাহাড়ের উপর আলো ছড়াচ্ছিল সূর্য। ঠিক যেমন ম্যান্ডেলা তাঁর লড়াইয়ের আলো ছড়িয়ে দিয়ে গেছেন পৃথিবীর প্রত্যেকটা মানুষের মধ্যে।

 

.