Storm Eunice: ঝড়ের গতি কোথাও ১৯৬ কিমি প্রতি ঘণ্টা; লন্ডভন্ড ইউরোপ, ব্রিটেনে বিদ্যুতহীন ২ লাখ বাড়ি

 ১৯৮৭-র গ্রেট স্টর্ম এর পর এত শক্তিশালী ঝড় আর কখনও হয়নি ব্রিটেনে

Updated By: Feb 19, 2022, 06:46 PM IST
Storm Eunice: ঝড়ের গতি কোথাও ১৯৬ কিমি প্রতি ঘণ্টা; লন্ডভন্ড ইউরোপ, ব্রিটেনে বিদ্যুতহীন ২ লাখ বাড়ি

নিজস্ব প্রতিবেদন: শক্তিশালী ঝড় ইউনিসের তাণ্ডবে লন্ডভন্ড ইউরোপ। একশো কিলোমিটার বেশি বেগে বয়ে চলা ওই ঝড়ে ক্ষতিগ্রস্ত ব্রিটেন, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম, জার্মানি ও পোল্য়ান্ডের বহু এলাকা। শুধুমাত্র ব্রিটেনেই ২ লাখ বাড়িতে বিদ্যুত্ নেই। ইউরোপজুড়ে মৃত্যু হয়েছে ১৫ জনের।

ব্রিটেনের ২ লাখ ঘরে বিদ্যুত্ ফেরাতে যুদ্ধকালীন তত্পরতায় কাজ করে চলেছে সে দেশের এমার্জেন্সি সার্ভিস। ওই বিভাগের মতে ইউনিসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ লাখ বাড়ির বিদ্যুত্ সরবারহ। ঝড়ের গতি কোথাও কোথাও ১২২ মাইল বা ১৯৬ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছছে। 

ঝড়ের দাপটে ব্রিটেনের বহু জায়গায় পরিবহন ব্যবস্থার অবস্থা বেহাল। ব্রিটিশ রেলের তরফে সাধারণ মানুষকে আপাতত ট্রেন সফর এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে। ট্রেন সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে নেদারল্য়ান্ডসে। ওভারহেড বিদ্যুতের তার ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে ইউরোস্টার-এর মতো আন্তর্জাতিক ট্রেন সার্ভিস। ফ্রান্সেও পরিবহন ব্যবস্থার অবস্থা খারাপ। সেখানের বন্ধ করা হচ্ছে ট্রেন পরিষেবা। বিদ্যুত্ নেই ৭৫,০০০ বাড়িতে। 

উল্লেখ্য, ১৯৮৭-র গ্রেট স্টর্ম এর পর এত শক্তিশালী ঝড় আর কখনও হয়নি ব্রিটেনে। এত বছর পর এই প্রথম লাল সতর্কতা জারি করা হয় ব্রিটেনে। পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ায় ব্রিটিশ আবহাওয়া দফতর দক্ষিণ ইংল্যান্ড উপকূল ও সাউথ ওয়েলসে হুলদ সতর্কতা জারি করেছে।  

আরও পড়ুন-দলের নির্দেশেরও পরও অনড়, পুরভোটে মালদহে ১৪ জন 'নির্দল'-কে বহিষ্কার তৃণমূলের  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.