Taliban: আফগানিস্থানে আফিম-সহ সব ধরনের মাদকের চাষ বন্ধ করে দিল তালিবান

আফগানিস্থানের অভ্যন্তরীন মন্ত্রী রবিবার বলেন, 'কেউ যদি ওই নির্দেশিকা অমান্য করে তাহলে তার ফসল নষ্ট করে দেওয়া হবে। পাশাপাশি তার বিরুদ্ধে শরিয়তি আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'

Updated By: Apr 3, 2022, 07:54 PM IST
Taliban: আফগানিস্থানে আফিম-সহ সব ধরনের মাদকের চাষ বন্ধ করে দিল তালিবান

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে ক্ষমতা দখলের পর এরকম একটা জল্পনা ছিলই। এবার সেই জল্পনাকে সত্য়ি করে দেশে আফিম চাষ বন্ধ করে দিল তালিবান। দুনিয়ার সবচেয়ে বড় আফিম উত্পাদক দেশ আফগানিস্থান। রবিরার সেখানেই আফিম-সহ সব ধরনের মাদকের চাষ বন্ধ করে দিল তালিবান।

তালিবান সুপ্রিম লিডার হাইবাতুল্লাহ আখুন্দজাদার এক নির্দেশিকা অনুযায়ী, 'ইসলামিক এমিরেট অব আফগানিস্থানে দেশের জনসাধারণকে জানানো হচ্ছে, দেশজুড়ে পোস্ত চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হল।'

আখুন্দজাদার ওই বিবৃতি প্রকাশ করে আফগানিস্থানের অভ্যন্তরীন মন্ত্রী রবিবার বলেন, 'কেউ যদি ওই নির্দেশিকা অমান্য করে তাহলে তার ফসল নষ্ট করে দেওয়া হবে। পাশাপাশি তার বিরুদ্ধে শরিয়তি আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।' তিনি আরও বলেন, এখন থেকে যে কোনও ধরনের মাদক চাষ, পরিবহন, ব্যবসা বন্ধ করে দেওয়া হল।

উল্লেখ্য, আন্তর্জাতিক মহলকে তুষ্ট করতে ২০০০ সালেই মাদক চাষ বন্ধ করে দেয় তালিবান। কিন্তু এর ফলে দেশে প্রবল বিক্ষোভের সৃষ্টি হয়। বাধ্য হয়েই রাশ হালকা করতে হয় তাদের। রাষ্ট্রসংঘের একটি হিসেব অনুয়ায়ী ২০১৭ সালে আফগানিস্থানে আফিমের ব্যবসা হয়েছিল ১.৪ বিলিয়ন ডলার। তার পর থেকে মাদকের উত্পাদন বেড়েছে। এবার তালিবানের শক্তি অনেকটাই বেড়েছে। তারপরেই আফিম চাষের উপরে আঘাত হানল তালিবান। 
 
আরও পড়ুন-Mohan Bhagwat: 'এবার ফিরলে আর কেউ কাশ্মীরি পণ্ডিতদের ঘরছাড়া করতে পারবে না': ভাগবত

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.