Afghanistan: আমেরিকাকে হুঁশিয়ারি তালিবানের-- সেনা ফেরাতে হবে ৩১ অগস্টের মধ্যেই!

তালিবান মুখপাত্র জানিয়েছেন, নির্ধারিত দিনের পরেও যদি মার্কিন সেনা থেকে যায় তার অর্থ দাঁড়াবে অধিকার কায়েম।

Updated By: Aug 23, 2021, 10:21 PM IST
Afghanistan: আমেরিকাকে হুঁশিয়ারি তালিবানের-- সেনা ফেরাতে হবে ৩১ অগস্টের মধ্যেই!

নিজস্ব প্রতিবেদন: ওদিকে পঞ্জশিরের দিকে এগিয়ে গিয়েছে তালিবান সেনা, এদিকে মার্কিন সেনাকে হুমকি। হুমকি আফগানিস্তান ছাড়ার। মার্কিন প্রেসিডেন্ট যা বলেছিলেন, তাতে পরিষ্কার, আফগানিস্তান থেকে উদ্ধার-পর্ব সমাপ্ত না হওয়া পর্যন্ত সেখানে ঘাঁটি গেড়েই থাকবে মার্কিন সেনা।  যা আবার একেবারেই পছন্দ নয় তালিবানের।  

আফগানিস্তান (Afghanistan) থেকে সেনা প্রত্যাহার নিয়ে তাই এ বার সরাসরি আমেরিকাকেই হুঁশিয়ারি তালিবানের। চুক্তি মেনে ৩১ অগস্টের মধ্যে আমেরিকা সেনাকে ফিরে যেতে হবে বলে সোমবার দাবি তোলে তারা। তালিবানের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে-- চুক্তি অনুযায়ী ৩১ অগস্টের মধ্যে সেনা প্রত্যাহার সম্পূর্ণ না হলে তার পরিণতির জন্য আমেরিকাকে প্রস্তুত থাকবে হবে।

আরও পড়ুন: Greece: আফগান শরণার্থী আটকাতে রাতারাতি ৪০ কিমি পাঁচিল তুলল গ্রিস

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden) জানিয়েছেন, সে দেশের মাটিতে কার্যত বন্দি নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আফগানিস্তানের মাটি ছাড়বে না আমেরিকার সেনা (US troops)। সে ক্ষেত্রে ৩১ অগস্টের সময়সীমার পরেও কাবুলে আমেরিকার সেনা থেকে যেতে পারে বলে একটা ইঙ্গিত ছিল তাঁর। বাইডেন বলেছিলেন, আমেরিকার একজন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাঁকে উদ্ধার না করা পর্যন্ত সরা হবে না। এই পরিস্থিতিতে সোমবার আমেরিকার সেনা প্রত্যাহারের জন্য তালিবানের তরফে চরম সময়সীমা বেঁধে দেওয়ার ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

এক সপ্তাহ আগে তালিবান (Taliban) কাবুলের দখল নিলেও এখনও বিমানবন্দর চত্বর দখলে রেখেছে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীই। সোমবার সকালে বিমানবন্দরে তালিবান এবং ন্যাটো (NATO) বাহিনীর গুলির লড়াইয়ের (firefight) খবরও মিলেছে। সেখানে বিমান ধরতে ভিড় করা আফগান জনতা এবং ন্যাটো সেনার উপর তালিবান গুলি চালায় বলে অভিযোগ।

আর সোমবারই তালিবান মুখপাত্র Suhail Shaheen দোহা থেকে জানিয়েছেন, নির্ধারিত দিনের পরেও যদি মার্কিন সেনা থেকে যায় তার অর্থ অধিকার কায়েম করা। ফলে মার্কিন সেনাদের সরতেই হবে নির্ধারিত দিনের মধ্যে, এটাই চূড়ান্ত!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: পঞ্জশিরমুখী তিন জেলা ইতিমধ্যেই কব্জা তালিবানের

.