Bangladesh: রূপকথা? রহস্য-রোমাঞ্চ? জিন-পরি? গাছের ভিতর থেকে ভেসে আসছে নারীকণ্ঠ! বিমূঢ় বটানি...

Talking Tree of Bangladesh: একটি আফ্রিকান মেহগনি গাছ। স্থানীয়রা বলেন 'লম্বু গাছ'। গাছটি নাকি কথা বলছে! না, কোনও গল্প নয়, গাঁজাখুরি কাহিনি নয়, সত্য বলেই দাবি বহু মানুষের। বাংলাদেশের গোপালগঞ্জের মুকসুদপুর ইউনিয়নের গর্জিনা গ্রামের ঘটনা।

Updated By: Jun 22, 2024, 05:58 PM IST
Bangladesh: রূপকথা? রহস্য-রোমাঞ্চ? জিন-পরি? গাছের ভিতর থেকে ভেসে আসছে নারীকণ্ঠ! বিমূঢ় বটানি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি আফ্রিকান মেহগনি গাছ। স্থানীয়রা বলেন 'লম্বু গাছ'। গাছটি নাকি কথা বলছে! কোনও গল্প নয়, সত্য। বাংলাদেশের গোপালগঞ্জের মুকসুদপুর ইউনিয়নের গর্জিনা গ্রামের ঘটনা। সেখানে এই কথা-বলা গাছ দেখতে প্রতিদিনই ভিড় করছেন অসংখ্য মানুষ।

কী বলছেন স্থানীয়রা? 

আরও পড়ুন: Mamata Banerjee-Priyanka Gandhi: প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে ভোটপ্রচারে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন?

স্থানীয়দের দাবি, গর্জিনা গ্রামে সৌদি প্রবাসী সবুর মিয়ার একটি বাগান আছে। গত ১৪ জুনে সেখানকার একটি মেহগনি গাছ কাটতে যায় স্থানীয় কয়েকজন বালক। শোনা যায়, তারা গাছে আঘাত করলে গাছটি নাকি কথা বলে ওঠে, কেঁদে ওঠে! চারিদিকে ঘটনার গুঞ্জন ছড়িয়ে পড়ে। এরপর থেকে এ গাছটিকে দেখার আশায় সেখানে ভিড় করছেন অসংখ্য মানুষ।

এদিকে ওই ঘটনার পরে শিশুরা ভয় পেয়ে যায়। বাড়ি এসে তারা বড়দের বলে। বড়রাও বিষয়টি জানার পর গাছটিকে দেখতে ছোটেন। তাঁরাও গাছের গায়ে কান পেতে আওয়াজ শুনতে পেয়েছেন বলে দাবি করেন। গাছে কান পাতা কয়েকজন জানান, গাছের ভিতর থেকে ফিসফিস করে একটা আওয়াজ শোনা যাচ্ছিল! কোনো কথা বোঝা যাচ্ছে না। ওই গাছটি যে আলাদা, আশপাশের গাছে কান পাতলেও সেটা পরিষ্কার হচ্ছে। কারণ, অন্য গাছে কান পাতলে কোনো শব্দ শোনা যাচ্ছে না! 'প্রত্যক্ষদর্শী'দের দাবি, কান পাতার পরে গাছের ভিতর থেকে এক নারীকণ্ঠ শোনা যাচ্ছিল। মেয়েটি যেন আর্তনাদ করছে! কেউ কেউ বলছেন, শব্দ শুনে মনে হচ্ছে, ক্লান্ত শরীর নিয়ে কেউ যেন কোনও শব্দ করছে, কথা বলতে চাইলেও বলতে পারছে না!

এই ঘটনায় এক অংশের সাধারণ মানুষ বলছেন, তাঁরা মনে করেন, যাঁরা গাছের কথা শুনেছেন তাঁদের বিশ্বাস করা যায় না। কিছু মানুষ অতি উৎসাহী হয়ে অন্য কিছু মানুষকে আলৌকিক ঘটনা বিশ্বাস করানোর চেষ্টা চালাচ্ছে। বিষয়টি রহস্যজনক। 

উদ্ভিদ বিশেষজ্ঞরা এটিকে কুসংস্কার বলছেন। তাঁরা বলছেন, গাছ কথা বলতে পারে না। বৈজ্ঞানিক ভাবে এর কোনো ভিত্তি নেই। তবে, গাছের গায়ে কান পাতলে কোনও শব্দ শোনা যেতেও পারে। একটা বড় গাছ নড়াচড়া করলেও কিছু কম্পন হয়। হয়তো তা থেকে কোনও শব্দ তৈরি হতে পারে।

আরও পড়ুন: Brazilian Girl marries Bengali Boy: পান পাতায় মুখ ঢেকে ব্রাজিলিয়ান বউ, পর্তুগিজে মন্ত্র বদলে শুরু 'ইন্দো-ব্রাজিল' দাম্পত্যের!

আবার মনোবিজ্ঞানীদের ভাষায় বিষয়টি পুরোটাই মনস্তাত্ত্বিক। তাঁরা বলছেন, এমন হতে পারে, সেদিন যাঁরা গাছে কান পেতেছিলেন তাঁরা হয়তো আশপাশের কোনো শব্দকে তাঁদের অবচেতনে মিলিয়ে-মিশিয়ে ফেলেছিলেন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.