Mamata Banerjee-Priyanka Gandhi: প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে ভোটপ্রচারে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন?

Mamata Banerjee-Priyanka Gandhi: কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের সম্পর্ক কোনও দিনই খুব তলানিতে এসে ঠেকেনি। অন্তত দিল্লির প্রেক্ষিতে তো বটেই। রাজ্যের প্রেক্ষিতে হয়তো কখনও কখনও খারাপ হয়েছে। কিন্তু তাতে টোল খায়নি মমতা-হাইকম্যান্ড সম্পর্ক। ফের সেটাই সামনে এল!

Updated By: Jun 22, 2024, 04:20 PM IST
Mamata Banerjee-Priyanka Gandhi: প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে ভোটপ্রচারে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েকদিন আগেই নবান্নে প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা পি চিদম্বরমের সঙ্গে একান্তে বৈঠক সেরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট মিটে যাওয়াই শুধু নয়, কেন্দ্রে সরকারও গড়ে ফেলেছে বিজেপি। তার পরে কেন মমতা-চিদম্বরম বৈঠক? তবে কি আগামী দিনে কংগ্রেস-তৃণমূল কংগ্রেস কোনও নতুন সমীকরণে সামিল হতে চলেছে? কংগ্রেসের সঙ্গে তৃণমূলের পথ চলা নিয়েই সেই বৈঠকে গুরুত্বপূর্ণ কিছু আলোচনা হয়েছে-- এমনই ছিল সূত্রের খবর। কিন্তু আজ, শনিবারই তা স্পষ্ট হয়ে গেল! 

আরও পড়ুন: Sealdah Railway Station: শিয়ালদহে ম্যাজিক! তিনটি প্ল্যাটফর্ম থেকে এবার রোজ ছাড়বে এই 'বিশেষ' লোকাল...

কী স্পষ্ট হল?

প্রিয়াঙ্কা গান্ধীর জন্য নির্বাচনী প্রচারে ওয়ানাড যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শোনা যাচ্ছে, নবান্নে মমতা-চিদম্বরম বৈঠকের পরেই মমতার তরফে কংগ্রেসের জনৈক বর্ষীয়ান নেতাকে বার্তা দিয়ে জানানো হয়েছিল, কংগ্রেস চাইলে প্রিয়াঙ্কার হয়ে নির্বাচনী প্রচারে যেতে পারেন তিনি। শুধু তাই নয়, এবং শুধু তিনিই (মমতা) নন, ইন্ডিয়া জোটের বাকি নেতারাও যাতে প্রিয়াঙ্কার হয়ে ওয়েনাডে প্রচার করতে যান, সেই আবেদনও মমতা করবেন বলে জানিয়েছিলেন।

দেখা যাচ্ছে, মমতার আবেদনে সাড়া দিয়ে কংগ্রেস নিশ্চয়ই মমতাকে ওয়েনাডে এসে প্রিঙ্কার জন্য প্রচার করার আহ্বান জানিয়েছে। 

লোকসভা নির্বাচনে এবার একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। বরং, ভালো ফল করেছে কংগ্রেস। বিজেপি পেয়েছে ২৪০টি আসন। মেজরিটি থেকে ৩২ কম! ফলে বিজেপিকে এখন টিডিপি, জেডিইউ এবং শিবসেনার সাহায্য নিয়ে সরকার গড়তে হয়েছে। এদিকে দেশের প্রধান বিরোধী দল হিসেবে ফের নিজের জায়গা জাতীয় রাজনীতিতে আগের চেয়ে পাকা করতে পেরেছে কংগ্রেস। ফলত, সুবিধাজন অবস্থানে রয়েছেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গেরা। ভোটের ফল প্রকাশের পরে ইন্ডিয়া জোটের নেতাদের কাছে বিরোধী দল হিসেবে কংগ্রেসের গুরুত্ব হঠাৎ করেই অনেকটা বেড়ে গিয়েছে যেন!

আরও পড়ুন: Snana Yatra 2024: প্রায় ৫০ বছর পরে মোক্ষ-যোগ! ২৮ ঘড়া গঙ্গাজল, দেড় মন দুধে গ্র্যান্ড স্নান মাহেশে...

প্রসঙ্গত, রাহুল গান্ধী এবার দুটি কেন্দ্র থেকে লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন-- উত্তরপ্রদেশের রায়বরেলি এবং কেরলের ওয়েনাড। দুটি কেন্দ্র থেকেই বিপুল ভোটে জয়ী হয়েছেন রাহুল। তবে নিয়ম অনুযায়ী তাঁকে একটি কেন্দ্র ছাড়তে হতে। সেই মতো ওয়েনাডের সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল। এবার সেই ওয়েনাড থেকে কংগ্রেস প্রার্থী করেছে রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধীকে। আর মমতা চলেছেন প্রিয়াঙ্কাকে তাঁর প্রচারকাজে সাহায্য করার জন্য। পশ্চিমবঙ্গে তৃণমূল ৪২টির মধ্যে ২৯টি আসন জিতেছে। আগের লোকসভা ভোটে তাদের আসন ছিল ২২টি। ৭টি বাড়িয়ে নিতে পেরেছে তারা। ফলে, মমতাও এখন রাজনৈতিক ভাবে খুবই সুবিধাজনক অবস্থায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.