২১ এর সাক্ষাৎ, মমতা-হাসিনায় মিলে গেলো দুই বাংলা

আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক মমতা বন্দ্যোপাধ্যায়ের। তার আগে শুক্রবার মধ্যরাতে অমর একুশের অনুষ্ঠানে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে বেশকিছুক্ষণ দুই নেত্রীর মধ্যে কথা হয়।

Updated By: Feb 21, 2015, 10:20 AM IST
২১ এর সাক্ষাৎ, মমতা-হাসিনায় মিলে গেলো দুই বাংলা

ওয়েব ডেস্ক: আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক মমতা বন্দ্যোপাধ্যায়ের। তার আগে শুক্রবার মধ্যরাতে অমর একুশের অনুষ্ঠানে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে বেশকিছুক্ষণ দুই নেত্রীর মধ্যে কথা হয়।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি হয়ে ঢাকায় গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম বাংলাদেশ সফর।

 শুক্রবার দিনভর একগুচ্ছ কর্মসূচির পর মধ্যরাতে সদলবলে ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে হাজির হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অমর একুশে ভাষা শহিদদের স্মরণ অনুষ্ঠানে।

একুশের প্রথম প্রহরে, স্থানীয় সময় রাত ১২টা নাগাদ শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শহিদ বেদিতে ফুল দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তাঁরপর পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ সফররত ব্রিটিশ সংসদের উচ্চকক্ষ হাউস অফ লর্ডসের স্পিকার ব্যারোনেস ডি'সুজা।  

অনেক আগেই ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে পৌছে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্রিটিশ স্পিকারের পরে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান তিনি। তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও ব্রাত্য বসু। ছিলেন অভিনেতা প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায়, দুই সাংসদ দীপক অধিকারী ও মুনমুন সেন, চিত্র পরিচালক গৌতম ঘোষ সহ আরও অনেকে।

আজ দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক মুখ্যমন্ত্রীর। তার আগে শহিদ মিনারে দেখা হয় দুই নেত্রীর। সৌজন্য বিনিময়ের পর দুজনের মধ্যে বেশকিছুক্ষণ কথা হয়।