টুইন টাওয়ার হামলা- ১৫ বছর আগের সেই বিভীষিকার দিন (ভিডিও)

১১ সেপ্টেম্বর, ২০০১। গোটা বিশ্ব আঁতকে উঠেছিল ভিডিওগুলো দেখে। প্লেনগুলো সোজা ধাক্কা মারল মার্কিনীদের গর্বের প্রতীকগুলোতে। নিমেষে প্লেনের হামলায় ভেঙে পড়ল ওয়ার্ল্ড ট্রেড স্টেন্টার বা টুইন টাওয়ারে। ১৯ জন আত্নঘাতী হামলাকারী এবং ৪টি বিমান। ৪টি বিমানের দু’টির লক্ষ্য ছিল নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর ও দক্ষিণ টাওয়ার। অন্য একটি আঘাত করে পেন্টাগনে, যেটির অবস্থান ওয়াশিংটনের ঠিক বাইরেই আর চতুর্থ বিমানটি আছড়ে পড়ে পেনসিলভানিয়ার একটি মাঠে।

Updated By: Sep 11, 2016, 10:40 AM IST
টুইন টাওয়ার হামলা- ১৫ বছর আগের সেই বিভীষিকার দিন (ভিডিও)

ওয়েব ডেস্ক: ১১ সেপ্টেম্বর, ২০০১। গোটা বিশ্ব আঁতকে উঠেছিল ভিডিওগুলো দেখে। প্লেনগুলো সোজা ধাক্কা মারল মার্কিনীদের গর্বের প্রতীকগুলোতে। নিমেষে প্লেনের হামলায় ভেঙে পড়ল ওয়ার্ল্ড ট্রেড স্টেন্টার বা টুইন টাওয়ারে। ১৯ জন আত্নঘাতী হামলাকারী এবং ৪টি বিমান। ৪টি বিমানের দু’টির লক্ষ্য ছিল নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর ও দক্ষিণ টাওয়ার। অন্য একটি আঘাত করে পেন্টাগনে, যেটির অবস্থান ওয়াশিংটনের ঠিক বাইরেই আর চতুর্থ বিমানটি আছড়ে পড়ে পেনসিলভানিয়ার একটি মাঠে।

আরও পড়ুন- যে দেশে 'পাবলিকলি হস্তমৈথুন' আইন স্বীকৃত!

মারা যান ২৯৯৬ জন, গুরুতর জখম ৬ হাজার জনেরও বেশি। যাদের মধ্যে চারশ’র বেশি ছিলেন পুলিশ এবং অগ্নিনির্বাপণ কর্মী।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সকাল। সেদিনের আবহাওয়া ছিল চমৎকার। মানুষ ধীরে ধীরে কর্মস্থলের দিকে যাচ্ছিলেন। সকাল ৮:৪৫ মিনিটে আমেরিকান এয়ারলাইন্সের বোয়িং ৭৬৭ বিমানটি প্রায় বিশ হাজার গ্যালন জেট ফুয়েল নিয়ে বিশ্ব বাণিজ্য কেন্দ্র বা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নর্থ টাওয়ারে আঘাত করে। এটি ছিল ১১০ তলা ভবন যার ৮০তম তলায় বিমান আঘাত করে। মুহূর্তের মধ্যে কয়েকশ মানুষ মারা যায়।

 

এরপরের ঘটনাওগুলোও সবার জানা। আল কায়দা-লাদেনকে নির্মুল করতে আফগানিস্তানে হামলা করল আমেরিকা। জঙ্গি মরল কম, সাধারণ মানুষই হামলার শিকার হল। লাদেন মরলেন বটে, তবে আরও অনেক লাদেনের জন্ম হল। যাতে আইএস নামের জঙ্গি সংগঠন ধ্বংসলীলায় মেতেছে। হায় রে ১১ সেপ্টেম্বর, ২০০১। একটা দিন বদলে দিল বিশ্বকে।

.