একেবারে মানুষের মতোই ভাবতে পারে এই গাছ (Tree), কীভাবে?

এই গাছ মানুষের মতোই ভাবতে পারে।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jan 6, 2021, 05:54 PM IST
একেবারে মানুষের মতোই ভাবতে পারে এই গাছ (Tree), কীভাবে?

নিজস্ব প্রতিবেদন- মানুষের মতোই ভাবতে পারে একটি গাছ। ভাবছেন, সেটা আবার হয় নাকি! গাছ আবার ভাবতে পারে নাকি! আর ভাবতে পারলেও সেটা আবার জানা যায় নাকি! গাছের কি মগজ থাকে! এমনই অনেক প্রশ্ন হয়তো আপনার মাথাতেও ভিড় করে আসছে। হ্যাঁ, সত্যিই ইতালিতে এমন একটি গাছ আছে যাকে Thinking Tree বলা হয়। এই গাছ মানুষের মতোই ভাবতে পারে।

মানুষের মতো ভাবতে পারে। এখানেই আসল কথা। গাছটি কিন্তু মোটেও মানুষের মতো ভাবনা-চিন্তা করতে সমর্থ নয়। তবে গাছটির আকার এমন যেন দেখে মনে হবে, কেউ বসে গভীর চিন্তাভাবনা করছে। Puglia, South of Italy-তে এই গাছটি রয়েছে। পর্যটকদের কাছে যা আকর্ষণের কেন্দ্রবিন্দু। অনেকেই স্রেফ গাছটিকে দেখতে আসেন। স্থানীয় লোকজনের দাবি, গাছটির বয়স দুহাজার সালেরও বেশি। আদলে সেটি বহু প্রাচীন olive tree. বহু বছর ধরেই দেশ-বিদেশের পর্যটকরা এই গাছটিকে দেখতে আসেন। ছবি তোলেন। তার পর ভাবেন, সত্যিই কি এই গাছ ভাবতে বসেছে!

আরও পড়ুন-  নির্জন দ্বীপে লভ ইন দ্য টাইম অফ 'করোনা'

দূর থেকে এই গাছটিকে দেখলে মনে হবে, যেন বিশালাকার কোনও মানুষ গভীর চিন্তায় মগ্ন। গাছটির ডালপালা, পাতা এমনভাবে বিস্তার হয়েছে যেন সেগুলো কোনও মানুষে মাথার চুল। আর গাছটি গালে হাত দিয়ে ভাবছে। সত্যি, প্রকৃতির সৃষ্টি দেখে অবাক হতেই হয়। তবে সারা বিশ্বে এমন অদ্ভুত দেখতে গাছ অনেক আছে। কিন্তু Thinking Tree হয়তো একটাই আছে। ইতালিতে। যা বছরের পর বছর বসে শুধুই ভাবছে। মানুষের মতো।